কুলাউড়ায় ভূমিহীনদের খোঁজে ইউএনও মুজিববর্ষে ১১০ ভূমিহীন পরিবার পাবে প্রধানমন্ত্রীর উপহার

মুজিববর্ষে ঘর ও ভূমি পাবেন এমন স্বপ্ন দেখছেন মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ১১০ ভূমিহীন পরিবারের মানুষ। আগামী ডিসেম্বর মাসের মধ্যে তাদের সেই কাঙ্খিত স্বপ্ন বাস্তবে প্রতিফলিত হবে। করোনা মহামারির সংকটের সময় যে সকল ভূমিহীনরা দুঃখ-কষ্টে দিনাতিপাত করে চোখে শর্ষে ফুল দেখছিলেন ঠিক সেই মুহুর্তে তাদের খাদ্য সহায়তা প্রদানের পর এবার তাদের পাশে (গৃহনির্মাণ) করে দেবার জন্য স্বপ্নের সারথী হয়ে মানবতার আলোকবর্তিকা হয়ে আবির্ভূত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাদেশের ন্যায় কুলাউড়ায়ও ১১০ ভূমিহীন পরিবারের পাশে তিনি মানবিক প্রধানমন্ত্রী হয়ে এগিয়ে আসলেন এবং তাদেরকে ঘর নির্মান করে দেবার জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা প্রদান করলেন। প্রধানমন্ত্রীর সেই নির্দেশনা মোতাবেক আশ্রয়ণ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার হিসেবে ভূমিহীনদের গৃহনির্মান করে দিতে মাঠে তৎপর কুলাউড়া উপজেলা প্রশাসন। আর সেই কাজ বাস্তবায়নের নেতৃত্বে রয়েছেন উপজেলা নির্বাহী অফিসার এটিএম ফরহাদ চৌধুরী। প্রধানমন্ত্রীর সেই নির্দেশনা বাস্তবায়নে প্রতিদিন অফিসের দাপ্তরিক কাজের পাশাপাশি ভূমিহীনদের খোঁজে এবং তাদের জন্য সরকারি খাস জমি খোঁজতে মাঠে সরব রয়েছেন ইউএনও এটিএম ফরহাদ চৌধুরী। তিনি উপজেলার বিভিন্ন ইউনিয়নে সরেজমিন গিয়ে প্রকৃত ভূমিহীনদের তালিকা প্রস্তুুত করছেন এবং তাদের সার্বিক বিষয়ে খোঁজ খবর নিচ্ছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলা প্রশাসন কর্তৃক তালিকাভুক্ত ৪৪০ ভূমিহীন পরিবার রয়েছে। তন্মধ্যে প্রাথমিক পর্যায়ে ১১০ ভূমিহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর এই উপহার। সেই ভূমিহীনদের খোঁজে উপজেলার বরমচাল, ভাটেরা, ব্রাহ্মণবাজার, হাজীপুর, শরীফপুর, পৃথিমপাশা, জয়চন্ডী, কর্মধা, টিলাগাঁও ইউনিয়ন পরিদর্শন করেন ইউএনও এটিএম ফরহাদ চৌধুরী। সেখানে গিয়ে তিনি ভূমিহীনদের কষ্টের কথা মনোযোগ সহকারে শুনলেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তাদের জমি ও ঘর নির্মাণ করে দেবার কথা জানালেন। এসময় ভূমিহীনরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ভূমি পরিদর্শনের সময় ইউএনও এটিএম ফরহাদ চৌধুরীর সাথে ছিলেন সহকারী কমিশনার (ভূমি) নাজরাতুন নাঈম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ শিমুল আলী, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান, মেম্বার ও স্থানীয় ইউনিয়ন ভূমি কর্মকর্তাসহ এলাকার গণমান্য ব্যক্তিবর্গ। এদিকে মুজিববর্ষ উপলক্ষে কুলাউড়া উপজেলার ভূমিহীন, গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে উপকারভোগী নির্বাচন, গৃহনির্মাণ কাজ সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষে গত ১২ নভেম্বর উপজেলা টাস্কফোর্স কমিটির সদস্যদের সাথে উপজেলা পরিষদ সভাকক্ষে মতবিনিময় করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। এরপর তিনি উপজেলার জয়চন্ডী ইউনিয়নে ভূমিহীনদের জন্য সরকারি খাস জমি পরিদর্শন করেন।
উপজেলা নির্বাহী অফিসার এটিএম ফরহাদ চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার হিসেবে কুলাউড়ায় প্রাথমিকভাবে ১১০ জন গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে জমিসহ ঘর করে দেওয়া হবে। এটা একটা বিরাট কর্মযজ্ঞ, তবুও আমরা প্রশাসনের পক্ষ থেকে নির্ধারিত সময়ের মধ্যে কাজটি প্রকৃত উপকারভোগীর হাতে তুলে দিতে পারবো বলে বিশ্বাস করি। এই কাজ বাস্তবায়নে প্রশাসনের পাশাপাশি জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী ও গণমান্যব্যক্তিদের সম্মিলিত প্রয়াসে সুষ্টুভাবে বাস্তবায়ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *