যুক্তরাষ্ট্রে ৪ মাসে ১০ জনের মৃত্যুদণ্ড কার্যকর

নিউজ ডেস্ক : চলতি বছর যুক্তরাষ্ট্রে ১০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হলো। ১৭ বছর মৃত্যুদণ্ডাদেশ স্থগিত ছিল যুক্তরাষ্ট্রে। এ বছরের জুলাইতে তা পুনর্বহাল করা হয়েছে এবং গত চার মাসে ১০ জনের দণ্ডাদেশ কার্যকর করা হয়েছে। মৃত্যুদণ্ড কার্যকর সর্বশেষ অর্থাৎ দশম ব্যক্তি ছিলেন আলফ্রেড বোরজিওরিস (৫৬)। ২ বছর বয়সী কন্যাকে ২০০২ সালে হত্যার দায়ে তাকে এই দণ্ড দেয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এ তথ্য নিশ্চিত করে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১৯২০ সালের পর এবারই প্রথম কোন বছরে যুক্তরাষ্ট্রে এতগুলো মানুষের মৃত্যুদন্ড কার্যকরের ঘটনা ঘটলো। গত শুক্রবার (১১ ডিসেম্বর) রাত ৮টা ২১ মিনিটে আলফ্রেডের মৃত্যু নিশ্চিত করেন বিচার বিভাগীয় কর্মকর্তারা। ইন্ডিয়ানা স্টেটের টেরি হোতে কারাগারে ছিলেন আলফ্রেড। ৩ নভেম্বরের নির্বাচনের পর এ নিয়ে তিনজনের দণ্ড কার্যকর করা হলো যুক্তরাষ্ট্রে।

এর আগে ৭ জনকে বিশেষ ইঞ্জেকশন প্রয়োগে মৃত্যুদণ্ড কার্যকর করেছে ট্রাম্প প্রশাসন। বিদায়ী প্রেসিডেন্ট অর্থাৎ নির্বাচনে পরাজিত কিংবা দু’টার্মের পর দায়িত্ব ছেড়ে দেয়ার আগ মুহূর্তে প্রেসিডেন্ট কর্তৃক মৃত্যুদণ্ড কার্যকর করার ঘটনা গত ৯০ বছরের মধ্যে এই প্রথম ঘটলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *