কুলাউড়ায় প্রধানমন্ত্রীর উপহার পেলেন ১১০ ভূমিহীন পরিবার উপকারভোগীদের মিষ্টিমুখ করালো প্রশাসন

কুলাউড়া প্রতিনিধিঃ “আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার” মুজিববর্ষ উপলক্ষে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উপহারের ১১০জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমিসহ গৃহ প্রদান করা হয়েছে। শনিবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জমি ও গৃহ প্রদান অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপর কুলাউড়া উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ সভাকক্ষে উপকারভোগীদের মধ্যে গৃহের দলিল হস্তান্তরের জন্য এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শেষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপকারভোগীদের মিষ্টিমুখ করানো হয়। প্রধানমন্ত্রীর দেওয়া এই ঘরগুলো পেয়ে উপকারভোগীরা বেজায় খুশি ও উচ্ছ্বাসিত। ঘরের দলিলাদি হাতে পেয়ে উপকারভোগীরা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সফি আহমদ সলমান। বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজরাতুন নাঈম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি রফিকুল ইসলাম রেনু, কুলাউড়া থানার অফিসার্স ইনচার্জ বিনয় ভূষণ রায়, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা কাজী ফজলুল হক খান সাহেদ, মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেহা ফেরদৌস চৌধুরী পপি, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ শিমুল আলী, কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিন, ইউপি চেয়ারম্যান আব্দুল জলিল জামাল, এম এ রহমান আতিক, নবাব আলী বাকর খান, সৈয়দ একেএম নজরুল ইসলাম, উপকারভোগী নওয়াব আলী প্রমূখ। এছাড়া সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, গণমাধ্যমকর্মী, জনপ্রতিনিধিসহ ভূমিহীন উপকারভোগীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান একেএম সফি আহমদ সলমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে উঠেছে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী মুজিববর্ষে দেশের কেউ গৃহহীন হয়ে থাকবে না। তাঁর ঘোষনা অনুযায়ী সারাদেশের ন্যায় কুলাউড়ায়ও ১১০ ভূমিহীন পরিবারকে দেওয়া হলো একটি পরিপূর্ণ ঘর। মুজিববর্ষে প্রধানমন্ত্রীর এই উদ্যোগ বিশ্বে বিরল। আমরা যেন প্রধানমন্ত্রীর এই উপহার শ্রদ্ধাভরে স্মরণ রাখি। প্রধানমন্ত্রীর নির্দেশনাটুকু আমরা বাস্তবায়ন করে যাচ্ছি। আমরা কখনো তাঁর এই অবদানের কথা ভূলবনা। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আনুগত্য প্রকাশ করে আমি কুলাউড়ার কাদিপুর ও হাজিপুরে দুটি গৃহনির্মাণ করে দিচ্ছি। খুব শীঘ্রই এই ঘরের কাজ শুরু করা হবে।
ইউএনও এটিএম ফরহাদ চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার হিসেবে কুলাউড়ায় ১১০ ভূমিহীন ও গৃহহীনদের জন্য ঘরনির্মাণ করা হয়েছে। ঘরের সাথে প্রতি চারজন উপকারভোগীদের ক্ষেত্রে একটি টিউবওয়েল ও ওয়াক ব্লক, প্রত্যেকের ঘরে বিদ্যুতায়ন করা হবে। উপজেলা টাস্কফোর্স কমিটির মাধ্যমে উপকারভোগী নির্বাচন করা হয়। পর্যায়ক্রমে আরো ভূমিহীনদের জন্য ঘর বরাদ্দ আসবে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সূত্রে জানা যায়, কুলাউড়া উপজেলায় আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় ১১০টি পাকা ঘর নির্মাণ করা হয়। প্রতিটি ঘরের খরচ ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। ঘরগুলো নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৮৮ লাখ ১০ হাজার টাকা। উপজেলা প্রশাসন কর্তৃক তালিকাভুক্ত ৪৪০ ভূমিহীন পরিবার রয়েছে। তার মধ্যে প্রাথমিক পর্যায়ে ১১০ ভূমিহীন পরিবার পেল প্রধানমন্ত্রীর এই উপহার। উপজেলার ভাটেরা ইউনিয়নে ৪টি, জয়চন্ডীতে ৫টি, রাউৎগাঁওয়ে ১২টি, টিলাগাঁওয়ে ১৫টি, পৃথিমপাশায় ৩২ টি, কর্মধা ৩টি, শরীফপুরে ৩০টি ও হাজিপুরে ৮টি ভূমিহীন পরিবারে ঘরগুলো হস্তান্তর করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *