ম্যাগনাস কার্লসেন, দাবার তিন ফরম্যাটেই বিশ্বচ্যাম্পিয়ন

ইমরান শরীফ শুভ : তাকে নতুন করে পরিচয় করিয়ে দেয়া বাতুলতা বৈ অন্য কিছু নয়। সম্প্রতি তার অর্জনের মুকুটে যুক্ত হয়েছে আরেকটি পালক। ফেয়ার গেম প্লে এবং সেরা স্পোর্টসম্যানশিপের জন্য ২০২০ সালের সভেতজার গ্লিগোরিচ অ্যাওয়ার্ড পাচ্ছেন ম্যাগনাস। অবশ্য তিনি এর যোগ্য দাবীদারও ছিলেন।
গত বছর চেসেবল মাস্টার্স-এর সেমিফাইনালে চিনা দাবাড়ু ডিং লিরেনের বিপক্ষে খেলার সময় অসাধারণ পেশাদারিত্বের পরিচয় দেন বিশ্বচ্যাম্পিয়ন। প্রথম গেমের শেষদিকে দূর্বল নেটওয়ার্কের কারণে হঠাৎ করে বিচ্ছিন্ন হয়ে যান ডিং, এবং ফলত টাইমআউটে হেরে যান তিনি। বাকি সবার মত ম্যাগনাসও বুঝতে পেরেছিলেন এই গেমের ফলাফল ডিং-এর আওতার বাইরে ছিল।
তাই তিনি স্কোর লেভেল করতে পরের গেমে ইচ্ছা করেই চার নম্বর মুভে কুইন স্যাক্রিফাইস করেন এবং রিজাইন করেন। এতে স্কোর ১-১ এ লেভেল হয়, এরপর টাইব্রেকে ম্যাগনাস জিতে যান। ম্যাগনাস দেখিয়ে দেন, যেকোনো মুল্যে জেতার থেকে তার কাছে বেশি গুরুত্বপূর্ণ ফেয়ার গেমে জেতা।
দিনশেষে এসব খেলোয়াড়ি মনোভাবই দাবাবোদ্ধারাও ভালবাসেন। কিংবদন্তি গ্লিগোরিচ যেমনটা বলতেন, “আমি খেলি তো অপনেন্টের ঘুঁটিগুলোর বিরুদ্ধে, অপনেন্টের সাথে নয়।” গত শতকের ৫০ এবং ৬০ এর দশকে দারুণ অ্যাটাকিং আর অপ্রতিরোধ্য খেলতেন তিনি, যদিও ব্যক্তিজীবনে ছিলেন খুবই অমায়িক।
প্রতিপক্ষের প্রতি অসামান্য সম্মান ছিল তার। গ্লিগোরিচের এই বোধকে সম্মান দেখিয়ে ২০১৯ থেকে চালু হয়েছে এই অ্যাওয়ার্ড।
ম্যাগনাস ডিং-এর সাথের সেই গেমের ব্যাপারে পরবর্তীতে বলেন, “দাবাড়ু হিসেবে এবং ব্যক্তি হিসেবেও ডিংকে আমি প্রচণ্ড সম্মান করি। আমার কাছে মনে হয়েছে শুধু ঐভাবে খেলাটাই একমাত্র সঠিক পদ্ধতি ছিল। যদিও অতি অবশ্যই আমি ম্যাচটা জিততে চাচ্ছিলাম, কিন্তু সঠিক উপায়ে জেতাটা জরুরি।”
তাই ম্যাগনাস আমাদের সবার সবথেকে পছন্দের দাবাড়ু নাই বা হতে পারেন, কিন্তু তার এই অসাধারণ পেশাদারি আচরণের প্রশংসা করতে আমরা সবাই বাধ্য। হাস্যজ্জ্বল বিশ্বচ্যাম্পিয়নের এই সুন্দর ছবিটি তুলেছিলেন চেস ডট কমের মারিয়া ইমেলিয়ানোভা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *