চা বাগানের তথ্য ব্যবস্থাপনার উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি : জাতীয় পর্যায়ের স্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) এর আয়োজনে দিনব্যাপী এক কর্মশালা শ্রীমঙ্গলস্থ গ্র্যান্ড সুলতান টি রির্সোট এন্ড গল্ফ-এ গত বুধবার অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় জানানো হয় যে, জাতিসংঘ জনসংখ্যা তহবিল (UNFPA) এর সহযোগিতায় সিআইপিআরবি’র মাধ্যমে UN SDG Joint Programme এর আওতায় সিলেট বিভাগের ২৫টি বাগানে চা শ্রমিকদের জীবনমানের উন্নয়ন ও তাদের সামাজিক সুরক্ষা নিশ্চিতে নানারকম কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় চা বাগান ব্যবস্থাপনায় মাতৃস্বাস্থ্য, চা বাগানে জরিপ কার্যক্রম, জন্ম-মৃত্যু নিবন্ধনকরণ, গর্ভবতী রেজিস্ট্রেশন ও সামাজিক সুরক্ষা বিষয়ক তথ্য ব্যবস্থাপনা শক্তিশালীকরনের লক্ষ্যে সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয়েছে।

কর্মশালায় আরো জানানো হয় যে, সঙ্গত কারণে ভিন্ন ভিন্ন চা বাগান ব্যবস্থাপনায় ভিন্ন ভিন্ন পদ্ধতিতে তথ্য ব্যবস্থাপনা প্রচলিত রয়েছে; যা সুষ্ঠু পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য অন্তরায়। তাই, চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে একই ধরনের টেমপ্লেট অনুসরণ করে একটি সর্বজন স্বীকৃত ও কার্যকরী তথ্য ব্যবস্থাপনা পদ্ধতির প্রচলন করাই ছিল উক্ত কর্মশালার উদ্দেশ্য।

মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক-রাজস্ব মোঃ মেহেদী হাসান এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল, হবিগঞ্জের সিভিল সার্জন ডা. মোঃ মোস্তাফিজুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, ইউএনএফপিএ’র পিপিআর ইউনিটের চীফ মাহবুব-ই আলম, বাংলাদেশ টি এসোশিয়েশন এর প্রতিনিধি তাহসিন এ চৌধুরী, সিআইপিআরবি’র আরসিএইচ ইউনিট এর পরিচালক প্রফেসর ডা. এম.এ হালিম এবং আন্তজাতিক শ্রম সংস্থার প্রতিনিধি এলেক্সাস ছিছাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চা শ্রমিক ইউনিয়নের নির্বাহী উপদেষ্টা রামভজন কৈরী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদশন অধিদপ্তরাধীন শ্রীমঙ্গলের উপ মহাপরিদশক মোহাম্মদ মাহবুবুল হাসান, বিভাগীয় শ্রম দপ্তরের উপ পরিচালক মোঃ নাহিদুল ইসলাম, সহকারী কমিশনার ও নিবাহী ম্যাজিস্ট্রেট অর্ণব মালাকার, বড়লেখার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রতœদীপ বিশ^াস, শ্রীমঙ্গলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শামীম উর রশীদ তালুকদার, ইউএনএফপিএ’র ইনফরমেশন ম্যানেজমেন্ট অফিসার মোঃ মশিউর রহমান, সিআইপিআরবি’র আরসিএইচ ইউনিটের টিম লিডার ডা. আবু সাঈদ মোঃ আবদুল্লাহ সহ প্রকল্প এলাকার চা বাগানের ব্যবস্থাপকবৃন্দ।

প্রধান অতিথি মীর নাহিদ আহসান বলেন, চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকার নানারকম উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। বিশেষ করে, শিক্ষা, স্বাস্থ্য, আবাসন সমস্যা সমাধানে সরকার নানাভাবে চা শ্রমিকদের উন্নয়নে কাজ করছে।
তিনি আরো বলেন, সংশ্লিষ্ট সকলে সমন্বয়ের মাধ্যমে কাজ করলে চা বাগানের তথ্য ব্যবস্থাপনার পদ্ধতি সহজ এবং কার্যকর হবে; যা সংশ্লিষ্ট সকলের উন্নয়নে সহায়ক হবে।

কর্মশালা সমন্বয়ের দায়িত্বে ছিলেন সিআইপিআরবি’র প্রকল্প সমন্বয়কারী মোঃ আলতাফুর রহমান।

উল্লেখ্য যে, জাতিসংঘের চারটি উন্নয়ন সহযোগী সংস্থা আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এবং জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা ইউনাইটেড নেশন (ইউএনউইমেন) এর সহযোগিতায় বাস্তবায়নাধীন বিশেষ প্রকল্পের মাধ্যমে চা শ্রমিকদের জীবনমানের উন্নয়ন ও তাদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে জানুয়ারি-২০২০খ্রি: থেকে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *