মৌলভীবাজারে ট্যুরিস্ট বাস সার্ভিসের উদ্বোধন

মাহফুজ শাকিল : দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণের সুবিধার্থে এবং পর্যটন সমৃদ্ধ মৌলভীবাজার জেলার দর্শনীয় স্থানকে তুলে ধরতে প্রথমবারের মতো চালু হয়েছে ‘ট্যুরিস্ট বাস’। আর এটির উদ্যোগ নিয়েছে মৌলভীবাজার জেলা প্রশাসন। এতে পর্যটকরা জেলার বিভিন্ন পর্যটন কেন্দ্রে স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারবেন।
আজ বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপর সাড়ে ১২টায় জেলা প্রশাসকের কার্যালয়ে ট্যুরিস্ট বাস সার্ভিসের উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মোঃ খলিলুর রহমান। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, জেলা পরিষদের চেয়ারম্যান মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ কামাল হোসেন, সহকারী কমিশনার নুসরাত লায়লা নীরা, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ জসিম উদ্দিন মাসুদসহ জেলা প্রশাসক কার্যালয়ের কর্মকর্তাগণ, সাংবাদিক ও গণ্যমাণ্য ব্যক্তিবর্গ। জেলা প্রশাসনের এমন উদ্যোগে ভ্রমণপ্রেমীদের মাঝে আনন্দ বিরাজ করছে। ইতোমধ্যে ট্যুরিস্ট বাসের আগাম টিকেট বিক্রি শুরু হয়েছে।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জেলার বড়লেখা, কুলাউড়া, কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে রয়েছে চা বাগান, প্রাকৃতিক ঝরনা মাধবকুন্ড জলপ্রপাত, লাউয়াছড়া জাতীয় উদ্যান, গগণটিলা পাহাড়, খাসিয়া পল্লী, হাকালুকি হাওর, মাধবপুর লেক, সিতেশ বাবুর চিড়িয়াখানা, বাইক্কা বিলসহ দর্শনীয় স্থান। প্রতিদিন প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে দেশি-বিদেশি পর্যটকরা ছুটে আসেন। কিন্তু যাতায়াতের সঠিক ধারণা না থাকায় পর্যটকরা ২-৪টি দর্শনীয় স্থান দেখেই ফিরে যান। এতে বাকি পর্যটন কেন্দ্র গুলোর সৌন্দর্য্য উপভোগ থেকে তারা বঞ্চিত হন। আবার মাঝেমধ্যে বিড়ম্বনায় পড়েন। কম সময় ও কম খরচে এসব পর্যটন কেন্দ্র দর্শনের ব্যবস্থা নিতেই জেলা প্রশাসন জন্য চালু করছে ‘ট্যুরিস্ট বাস’। ৪০ সিটের দুটি বাস দিয়ে দুই প্যাকেজে এই সার্ভিস চালু হচ্ছে এবং দুটি প্যাকেজে মিলবে টিকেট।
প্যাকেজ এক এর মধ্যে রয়েছে, চা-বাগান গগণ টিলা, লেক, মাধবকু- জলপ্রপাত, হাকালুকি হাওর। প্রথম প্যাকেজের ট্যুরিস্ট বাস প্রতিদিন সকাল ৯টায় পর্যটক নিয়ে শ্রীমঙ্গল থেকে যাত্রা শুরু করবে বড়লেখার উদ্দেশ্যে। দুপুরের খাবারসহ টিকেট মূল্য জনপ্রতি ৪০০ টাকা। দ্বিতীয় প্যাকেজের বাস একই সময়ে বড়লেখা থেকে শ্রীমঙ্গলে যাত্রা শুরু করবে। এই প্যাকেজে এর মধ্যে রয়েছে লাউয়াছড়া ইকোপার্ক, মাধবপুর লেইক, সিতেশ বাবুর চিড়িয়াখানা ও বাইক্কা বিল। দুপুরের খাবারসহ এই প্যাকেজের জনপ্রতি ভাড়া ৪৫০ টাকা। টিকেট পাওয়া যাবে শ্রীমঙ্গলের হবিগঞ্জ রোডের শ্যামলী, মৌলভীবাজারের হানিফ ও বড়লেখার শ্যামলী বাস কাউন্টারে। দুটি প্যাকেজেই ট্যুরিস্ট স্পটের প্রবেশমূল্য ফ্রি করা হয়েছে। যোগাযোগের জন্য দুটি মোবাইল নম্বর – (০১৭৭৮-২৩৩০৮৫,০১৭৭৮-২৩৭৩৯২)।

সিনিয়র সাংবাদিক পর্যটনপ্রেমী এম. মছব্বির আলী বলেন, ট্যুরিস্ট বাস চালু হওয়ায় খুবই আনন্দ লাগছে। জেলা প্রশাসনের এমন ব্যতিক্রমী উদ্যোগ প্রশংসার দাবি রাখে। এতে করে বিদেশি পর্যটক জেলায় উল্লেখযোগ্য হারে বাড়বে।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, মৌলভীবাজার একটি পর্যটন সমৃদ্ধ জেলা। জেলার পর্যটন আকর্ষণ বৃদ্ধিতে জেলা প্রশাসনের উদ্যোগে ট্যুরিস্ট বাস চালু করা হয়েছে। চা পাতা অধ্যুষিত মৌলভীবাজারের জন্য এটি একটি যুগান্তকারী উদ্যোগ। আশা করছি পর্যটকরা এখন থেকে জেলার দর্শনীয় স্থানের আনন্দটুকু উপভোগ করবেন।

উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে মৌলভীবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে মৌলভীবাজারে ট্যুরিস্ট বাস চালুর তথ্য জানান জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *