পাথারিয়া  বনে দুর্বৃত্তদের আগুন: ব্যবস্থা নিচ্ছে বন বিভাগ

হারিস মোহাম্মদ: মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় অবস্থিত পাথারিয়া হিলস রিজার্ভ ফরেস্ট বনের বড়লেখা রেঞ্জের সমনভাগ সংরক্ষিত এ বনের আয়তন ১৮০০ একর। এই এলাকার ধলছড়ির মাকাল জোরায়  ৪ দশমিক ৫ একর জায়গার বন আগুনে পুড়ে  গেছে। বনাঞ্চল পুড়িয়ে দেওয়ার ঘটনায় ইতিমধ্যে সমনভাগ বিটের বিট কর্মকর্তা নুরুল ইসলাম বড়লেখা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। সোমবার (১৩ মার্চ) ঘটনাস্থলটি  সরজমিনে পরিদর্শন করেন শ্রীমঙ্গলের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মোঃ মারুফ হোসেন।
পরিবেশগতভাবে মিশ্র চিরসবুজ সমনভাগ বনাঞ্চলের এ অংশটি ইন্দো-বার্মা জীববৈচিত্র হটস্পটের একটি অংশ এবং এটি ভারত-বাংলাদেশের আন্ত:সীমান্ত ব্যাপী ছয়টি সংরক্ষিত বনাঞ্চলের মধ্যকার একটি।
জানা যায়, সমনভাগ বনাঞ্চলে প্রায় ৬০৩ প্রজাতির উদ্ভিদ এবং উভচর সরীসৃপ, পাখি ও স্তন্যপ্রায়ী প্রাণীর সমন্বয়ে মোট ২০৯ প্রজাতির মেরুদণ্ডী বন্যপ্রাণী রয়েছে। এর মধ্যে ২০ প্রজাতির উভচর, ৪৫ প্রজাতির সরীসৃপ, ১১৩ প্রজাতির পাখি ও ৩১ প্রজাতির স্তন্যপায়ীসহ অসংখ্য বিরল ও বিপন্ন প্রজাতির বন্যপ্রাণীর আবাসস্থল ও প্রজননক্ষেত্র। সমনভাগ বনাঞ্চলটি বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল মিলে চিরসবুজ একটি বনাঞ্চল এবং উদ্ভিদ ও প্রাণী বৈচিত্র রক্ষায় বাংলাদেশের মধ্যে সংরক্ষিত বনাঞ্চলের অন্যতম একটি।
সরজমিনে সোমবার (১৩ মার্চ) দুপুরে গিয়ে দেখা যায়, পাথারিয়া বনের আগুনে পুড়ে যাওয়া অংশটি পরিদর্শন করেছেন শ্রীমঙ্গলের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মোঃ মারুফ হোসেন। এসময় এসিএফের উপস্থিতে
বড়লেখা রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস ও ভারপ্রাপ্ত বিট কর্মকর্তা মো. নুরুল ইসলাম জিপিএস যন্ত্রের মাধ্যমে পুড়ে যাওয়া অংশটি পরিমাপ করেন। এতে দেখা যায় ৪ দশমিক ৫ একর জায়গার বন আগুনে পুড়ে  গেছে। এ সময় শ্রীমঙ্গলের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মোঃ মারুফ হোসেন বলেন, দুর্বৃত্তরা দখলের উদ্দেশ্যে বনে আগুন লাগাতে পারে। তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
আলাপকালে সমনভাগ বিট কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. নুরুল ইসলাম বলেন, কিছু অসাধু দুর্বৃত্তরা বনের জায়গা দখল করার জন্য আগুন লাগানোর ঘটনাটি ঘটাতে পারে। এ বিষয়ে আমি বড়লেখা থানায় একটি অভিযোগ দায়ের করেছি। পাশাপাশি বন বিভাগ গুরুত্ব সহকারে বিষয়টি দেখছে।
বড়লেখা রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস বলেন, দুর্বৃত্তদের দেওয়া আগুনে এ বনের ৪ দশমিক ৫  একর জায়গার গাছের লতাপাতা ও ঝোঁপঝাড় পুড়েছে।  বিষয়টি তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
বড়লেখা থানার ওসি মোঃ ইয়ারদৌস হাসান জানান, পাথারিয়া সংরক্ষিত বনে আগুন লাগার বিষয়ে অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
সিলেট বন বিভাগের বিভাগীয় প্রধান তৌফিকুল ইসলাম বলেন, বিষয়টি আমি জেনেছি। যারা আগুন লাগানোর ঘটনা জড়িত তাদেরকে আইনের আওতায় আনা হবে।
এ ব্যাপারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেন, পাথারিয়া বনে আগুন লাগার বিষয়টি খুবই দুঃখজনক। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বন বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *