ভারতকে হারিয়ে শ্রীলঙ্কার সিরিজ জয়

ব্যাট হাতে আলো ছড়িয়েছিলেন আভিশকা ফার্নান্দো। শ্রেফ ৪ রানের জন্য সেঞ্চুরি মিস হয় তার। সঙ্গে পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিসের দারুণ ইনিংসে লড়াকু সংগ্রহ পায় শ্রীলঙ্কা। এরপর বল হাতে আলো ছড়ান দুনিথ ওয়েললাগে। একাই পাঁচ উইকেট নিয়ে অল্পতে গুটিয়ে দেন ভারতকে। তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে আজ ভারতকে ১১০ রানে হারায় শ্রীলঙ্কা। একইসঙ্গে ২৭ বছর পর ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ জয়ের রেকর্ড গড়ে দলটি। প্রেমাদাসা স্টেডিয়ামে ২৪৮ রানের পুঁজি গড়ে তারা। আর ভারতকে গুটিয়ে দেয় ১৩৮ রানে।

টস জিতে আগে ব্যাট করতে নামা শ্রীলঙ্কাকে দারুণ শুরু এনে দেন নিশাঙ্কা ও ফার্নান্দো। ৮৯ রানের জুটি গড়েন তারা। ৪৫ রানে নিশাঙ্কাকে ফিরিয়ে এই জুটি ভাঙেন অক্ষর প্যাটেল। এরপর তিনে নেমে ফার্নান্দোকে সঙ্গ দেন কুশল মেন্ডিস। তারা গড়েন ৮২ রানের জুটি। এর মধ্যে ৬৫ বলে ফিফটি ছুঁয়ে সেঞ্চুরির দিকে এগোতে থাকেন ফার্নান্দো। তবে রিয়ান পরাগ তা হতে দেননি। ১০২ বলে ৯৬ রান করে ফেরেন লঙ্কান ওপেনার।

তবে লড়তে থাকেন কুশল মেন্ডিস। অপরপ্রান্তে অবশ্য সঙ্গ পাচ্ছিলেন না তিনি। ব্যাট হাতে বাকিরা যখন আসা-যাওয়ার মধ্যে ছিল, তখন ফিফটি পূর্ণ করে নেন মেন্ডিস। ৭৭ বলে ফিফটি ছুঁয়ে তিনি বিদায় নেন ৫৯ রান করে। শেষদিকে ১৯ বলে ২৩ রানে অপরাজিত থাকেন কামিন্দু মেন্ডিস। ভারতের পক্ষে ৩ উইকেন নেন পরাগ। বাকি বোলাররা পান একটি করে উইকেট।

রান তাড়ায় নেমে পঞ্চম ওভারেই শুভমান গিলকে হারায় ভারত। রোহিত শর্মা আশা জাগালেও ৩৫ রানের বেশি করতে পারেননি তিনি। ব্যাট হাতে ব্যর্থ হন বিরাট কোহলিও। তার ব্যাট থেকে আসে ২০ রান। পরের ব্যাটাররা ছিলেন আসা-যাওয়ার মধ্যে। ওয়েলালাগের দারুণ বোলিংয়ে স্রেফ ২৬ ওভার ১ বলেই পতন হয় ভারতের ইনিংসের।

লঙ্কানদের হয়ে পাঁচ ওভার ১ বলে ২৭ রান খরচায় ৫ উইকেট নেন ওয়েলালাগে। দুটি করে উইকেট পান মাহেশ থিকসানা ও জেফরি ভেন্ডারসে। বাকি উইকেটটি শিকার করেন আসিথা ফার্নান্দো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *