অধ্যক্ষ সিপার উদ্দিনকে অব্যাহতি দিল কলেজ প্রশাসন

মৌলভীবাজার প্রতিনিধি:

কুলাউড়ায় ইয়াকুব তাজুল মহিলা ডিগ্রি কলেজের সদ্য নিয়োগপ্রাপ্ত অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদকে অব্যাহতি দেওয়া হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে দশটায় কলেজ গভর্নিং বডির সভাপতি সৌম্য প্রদীপ ভট্টাচার্য্য সজল অব্যাহতির  বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে মঙ্গলবার রাত ৮টায় কলেজে গভর্নিংবডির জরুরি সভা ডাকা হয়। সভায় কলেজ ক্যাম্পাসে শান্তি শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ সময় কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক শাহ গিয়াস উদ্দিনকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়।  সভায় উপস্থিত ছিলেন কলেজ গভর্নিং বডির সদস্য মো: ফজলুল হক, মনির উদ্দিন আহমদ, খালেদ পারভেজ বক্স প্রমুখ।

১১ আগস্ট সকাল দশটা থেকে দুপুর  পর্যন্ত টানা ৪ ঘণ্টা কলেজ ক্যাম্পাস ও সড়ক অবরোধ করে অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরোধীতাকারী ও স্বৈরাচারি সরকারের পৃষ্ঠপোষক অ্যাখা দিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। একপর্যায়ে তারা কলেজের সবকটি কক্ষ ও অফিস রুম তালাবদ্ধ করে দেয়। পরে সকল শিক্ষার্থীরা গণস্বাক্ষর নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদের পদত্যাগের দাবিতে স্মারকলিপি প্রদান করেন। এতে শিক্ষার্থীদের দাবির সঙ্গে সম্মতি জানিয়ে কলেজে থাকা শিক্ষকরাও স্মারকলিপিতে স্বাক্ষর করেন। এসময় আন্দোলনরত কয়েক শত শিক্ষার্থী অধ্যক্ষের পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দেন।  শিক্ষার্থীদের অভিযোগ ছিল, কোটা সংস্কার আন্দোলনে সরাসরি বিরোধীতা করেছিলেন সিপার উদ্দিন আহমদ। তিনি গত ১৮ জুলাই তার ব্যক্তিগত ফেসবুক পোস্টে লিখেন, ‘কোটা আন্দোলন ছিনতাই হয়ে গেছে, কোটা আন্দোলন হাইজ্যাক করেছে বিএনপি জামায়াত’। এছাড়া একজন শিক্ষক হয়ে তিনি গত ৪ আগস্ট কুলাউড়ায় আওয়ামী লীগের মিছিল শেষে শহরের স্টেশন চৌমুহনীতে বক্তব্য প্রদান কালে বলেন, সরকার কোটা সংস্কার আন্দোলনকারীদের সকল দাবি নাকি মেনে নিয়েছে। তারপরও কেন এই আন্দোলন। দাবি মেনে নেওয়ার পরও রাজপথে আন্দোলনে নাকি শিক্ষার্থীরা ছিল না, রাজপথে ছিল শুধুই টোকাই, ষড়যন্ত্রকারী ও অগ্নিসংযোগকারীরা। তিনি আরো বলেছেন, আমাদের কোটা সংস্কার আন্দোলনকে প্রতিহত করতে আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা যদি কর্মসূচি দিয়ে রাজপথে নামে তাহলে আমাদের কাউকে খুঁজে পাওয়া যাবে না।

উল্লেখ্য, গত ৮ জুলাই ইয়াকুব তাজুল মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষের দায়িত্ব গ্রহণ করেন সিপার উদ্দিন আহমদ। এর আগে তিনি ২০১৭ সাল থেকে তিনি ভাটেরা ডিগ্রি কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি শিক্ষকতার পাশাপাশি কুলাউড়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন।

আলী আমজদ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আব্দুল কাদিরকে বরখাস্ত

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *