বিসিবিতে অর্থনৈতিক দুর্নীতি খুঁজতে ‘স্বতন্ত্র’ অডিট ফার্ম

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নয়া সভাপতি ফারুক আহমেদ আজ বসেছিলেন বোর্ড পরিচালকদের সঙ্গে। বিকেল ৪ টায় এই সভা শেষে তিনি সংবাদ সম্মেলনে আসেন রাত ৮ টায়। এরপরই তুলে ধরেন বিসিবি সংষ্কারে ও এর কাজ এগিয়ে নিতে নেয়া নানা উদ্যোগের কথা। সবচেয়ে বেশি আলোচনা ছিলো বিসিবিতে অর্থনৈতিক দুর্নীতি নিয়ে। যে কারণে নিজের প্রথম সভাতেই তা খুঁজে বের করতে একটি স্বতন্ত্র অডিট ফর্মকে দায়িত্ব দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছেন ফারুক।

এছাড়াও সভাতে শেখ হাসিনা স্টেডিয়ামের দরপত্র অংশ নেয়ার সিদ্ধান্ত বাতিল সহ বাংলাদেশ প্রিয়িার লীগ (বিপিএল), মাঠ কেনা ও প্রয়োজনীয় অবকাঠামো তৈরী করা, সাকিব আল হাসান, প্রধান কোচ চন্ডিকা হাথুরু সিংহে সহ আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ন বিষয়ে আলোচনার কখা আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ফারুক আহমেদ।

তিনি বলেন, ‘আমরা একটি সতন্ত্র অডিট ফার্ম নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। আগের কোন ফর্ম যারা কাজ করেছে তারা নয়। এই কারণেই ফর্মটিকে নিয়োগ করা হচ্ছে যেন তারা বিসিবিতে কি ধরণের অর্থনৈতিক দুর্নীতি হয়েছে তা খুঁজে বের করতে করতে পারে। এছড়াও আমরা শেখ পূর্বাচলে শেখ হাসিনা স্টেডিয়ামের দরপত্রের যে প্রসেসটা ছিলো সেটিও স্থগিত করা হয়েছে।’

এরই মধ্যে শেখ হাসিনা স্টেডিয়াম নির্মানে কোটি কোটি টাকা খরচ হয়ে গেছে। এরপরও কেন দরপত্রের প্রক্রিয়া স্থগিত করা হয়েছে তা নিয়ে ফারুক আহমেদ বলেন, ‘আপনি জানেন যে, আমরা এ মুহুর্তে এত বড় প্রজেক্ট এটা কিন্তু মন্ত্রণালয়ের একটা ব্যাপার থাকে…! সো ওখান থেকে আমরা খুব বেশি হ্যাঁ ও না, এমনকি কিছু পাইনি। সময়ও নেই, আগামীকাল (আজ) দরপত্রের শেষ তারিখ ছিল।
সেজন্য আমাদের করতে হয়েছে। যদি আমাদের পরিস্থিতি উন্নতি হয় মনে করি, পুনর্বিবেচনা করে কিছু করা যায় কী না। যে পরিমাণ অর্থ ব্যয় হয়েছে এখন পর্যন্ত সে কারণে আমরা এই মাঠটা দেখতে যাচ্ছি সবাই মিলে। চেষ্টা করতেছি টাকাটা যতটুক টাকা খরচ হয়েছে, ক্ষতি কমিয়ে আনতে। পুরোটাতো আর হবেনা, তারপরও ওখান থেকে যদি কিছুটা রিকভারি করতে পারি। চেষ্টা করছি আন্ততো দুটি মাঠ তৈরী করার।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *