রেজিস্ট্রেশন ছাড়া যাওয়া যাবে না সেন্ট মার্টিন

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার: সেন্ট মার্টিন দ্বীপে রেজিস্ট্রেশন ছাড়া কাউকে যেতে দেওয়া হবে না। পরিবেশ-প্রতিবেশ রক্ষায় অনেকগুলো পরিকল্পনার অংশ হিসেবে এই পদক্ষেপ নিয়েছে মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আব্দুল হামিদ এসব তথ্য জানিয়েছেন।

দুপুরে কক্সবাজার শহরের একটি হোটেলে সেন্ট মার্টিন দ্বীপে সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধে কনসালটেশন সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আব্দুল হামিদ।

এ সময় তিনি ঘোষণা দেন—রেজিস্ট্রেশন ছাড়া সেন্ট মার্টিন যাওয়া যাবে না। সেন্ট মার্টিন দ্বীপের পরিবেশ রক্ষায় অনেকগুলো পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মধ্য রয়েছে, পর্যটক সীমিত করার পাশাপাশি রেজিস্ট্রেশন বা অনুমতি ছাড়া কোনো পর্যটক সেন্ট মার্টিনে যেতে পারবে না।

তিনি আরো বলেন, ‘সেন্ট মার্টিনে পর্যটক সীমিত করে পরিবেশ রক্ষার পাশাপাশি সেখানকার মানুষের জীবনমান উন্নয়নে কাজ করা হবে। বিশ্বমানের পর্যটন শহর হিসেবে গড়তে কক্সবাজারকে প্লাস্টিকমুক্ত করতে খুব দ্রুত কাজ শুরু করা হবে।’

প্লাস্টিকমুক্ত রাখার প্রচেষ্টায় পর্যটক এবং স্থানীয়দের সহযোগিতা চেয়েছেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক।

পাহাড় কাটা ও জলাশয় ভরাটের বিষয়ে কোনোভাবেই ছাড় দেওয়া হবে না জানিয়ে আব্দুল হামিদ বলেন, ‘এ জন্য জিরো টলারেন্স ঘোষণা করা হয়েছে মন্ত্রণালয় থেকে।
’এর আগে আওয়ামী লীগ সরকারও একাধিকবার সেন্ট মার্টিন প্রবেশে রেজিস্ট্রেশনের ঘোষণা দিয়েছিল বলে জানিয়েছেন সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুজিবুর রহমান। তিনি বলেন, ‘আমরাও চাই গোছানো পর্যটনে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্ট মার্টিন ও কক্সবাজার সমৃদ্ধ হোক।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *