রাজধানীতে পর্বতারোহী শায়লা বিথীর ওপর হামলা, জড়িতরা গ্রেপ্তার হয়নি

রাজধানীর ধানমণ্ডি এলাকায় পর্বতারোহী শায়লা বিথীর ওপর হামলা চালিয়েছে একদল দুর্বৃত্ত। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে রিকশাযোগে ধানমণ্ডি-২৭ পার হওয়ার সময় ওভারব্রিজের নিচে এ হামলার ঘটনা ঘটে। হামলায় শায়লা বিথীকে ব্যাপকভাবে আঘাত করা হয়।

ভুক্তভোগী জানান, ধানমণ্ডি-২৭ ওভারব্রিজ পার হওয়ার সময় পেছন থেকে হামলাকারীরা এসে চুলের মুঠি ধরে বেধড়ক পেটানো শুরু করে।
এতে তার ঠোঁট ফুলে গেছে। সারা শরীরে আঘাত করা হয়েছে। এ ঘটনায় অভিযোগ দিতে রাজধানীর শেরেবাংলানগর থানায় গেছেন তিনি।

শনিবার সন্ধ্যায় সংশ্লিষ্ট থানায় খোঁজ নিয়ে জানা যায়, হামলাকারীরা গ্রেপ্তার হয়নি।
তবে হামলাকারীদের সনাক্ত করতে ঘটনাস্থলের আশপাশের ভিডিও ফুটেজ সংগ্রহ করেছে পুলিশ। পাশাপাশি অভিযোগ পেয়ে র‌্যাবের পক্ষ থেকেও ঘটনার তদন্ত চলছে।

এ বিষয়ে মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী ইফতেখার হাসান কালের কণ্ঠকে বলেন, ‘হামলার ঘটনার বিষয়ে অভিযোগ দিতে ভুক্তভোগী থানায় এসেছিলেন। তবে ঘটনার ঘটনাস্থল শেরে বাংলা নগর থানায় পড়েছে।
তার অভিযোগ লিখে নিয়ে সেই থানায় পাঠিয়ে দিয়েছি। তারা আইনত সব ব্যবস্থা নেবেন।’

মোহাম্মদপুর থানায় দেওয়া অভিযোগে শায়লা বলেছেন, ‘আমি একজন সংবাদ কর্মী। দুপুর ২টা ১০ মিনিটের দিকে মাদার কেয়ার হাসপাতালের সামনে অবস্থিত ফুটওভার ব্রিজ থেকে নামার সময় সিড়িতে অজ্ঞাতনামা একজন ব্যক্তি পেছন দিক থেকে আমার মাধার চুল ধরে টান দিয়ে টেনে হিঁচড়ে আমাকে নিচে ফেলে দেয় এবং আমাকে মারধর করে যখম করে। আমি চিৎকার করলে অজ্ঞাতনামা ব্যক্তি দৌঁড়ে চলে যায়।

এ ঘটনায় রাজধানীর শেরে বাংলা নগর থানায় অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী। জানতে চাইলে শেরে বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোজাম্মেল হক বলেন, ‘এ ধরনের অভিযোগ পেয়ে ঘটনায় জড়িতদের খোঁজ করে গ্রেপ্তারের চেষ্টা চলছে।’

শায়লা বিথীর স্বামী কালের কণ্ঠ’র জ্যেষ্ঠ প্রতিবেদক তৈমুর ফারুক বলেন, ‘এ ঘটনায় পরিবারের সদস্যদের নিরাপত্তা নিয়ে আমি উদ্বিগ্ন। কারা, কী উদ্দেশ্যে আমার স্ত্রীর ওপর হামলা করেছে, তা পুলিশকে বের করতে হবে। দুপুর ২টার পরে দিনের আলোতে এ হামলার দৃশ্য নিশ্চয়ই সিসিটিভিতে রেকর্ড আছে। ফলে অপরাধীদের শনাক্ত করা কঠিন হওয়ার কথা নয়।’

এ ঘটনার নিন্দা জানিয়ে ‘আমরাই পারি’র সমন্বয়ক জিনাত আরা হক বলেন, ‘আইন-শৃঙ্খলা চেইন অব কমান্ডের বিষয়। এর একটা প্রক্রিয়া আছে। সেটা না থাকলে যা হয় সেই ভীতি এখন তাদের মধ্যে কাজ করছে। এখনো পুলিশ শতভাগ সক্রিয় নয়। গত এক মাসে সবার মধ্যে এই বিশ্বাস এসেছে যে সবার হাতে ক্ষমতা আছে। মানুষকে বুঝতে হবে ক্ষমতা শো করার বিষয় নয়। মব ভায়োলেন্স যদি না সামলানো যায় তাহলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি আরো খারাপ হবে।’

হামলার এ ঘটনায় নারী অধিকারকর্মী খুশি কবীর উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘যারা দায়িত্ব নিয়েছে, এক মাস হয়ে গেছে। এখনও যদি ঢাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি সামলে নেওয়া না যায়, সেটা শঙ্কার। এভাবে তো চলতে পারে না। মানুষের উপর হামলা বাড়ছে। আমরা সবাই আতঙ্কে আছি। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে নিতে একদিনও সময় দেওয়া যায় না। কারণ এটা মানুষের জীবনের সঙ্গে সম্পৃক্ত।’

জানা যায়, এর আগে গত ৫ আগস্ট দুপুরে সিরাজগঞ্জের খোকশাবাড়ীতে তৈমুর ফারুকের বাড়িতে সন্ত্রাসী হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। হামলার সময় তৈমুর বাড়িতে না থাকলেও তার পরিবারের সদস্যরা বাড়িতে অবস্থান করছিলেন। সেদিন বিকেল ৩টার পর ৪০-৫০ জনের একদল সন্ত্রাসী তৈমুরের গ্রামের বাড়িতে হামলা চালায়।

আরো পড়ুন
পাহাড়ে অস্থিরতা সরকারকে অস্থিতিশীল করার চক্রান্ত : ফখরুল

পাহাড়ে অস্থিরতা সরকারকে অস্থিতিশীল করার চক্রান্ত : ফখরুল

সরেজমিনে ঘটনাস্থলের আশপাশ এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, তেজগাঁও এলাকায় আগে থেকে অপরাধিদের প্রকাশ্যে বিচরণ রয়েছে। দিনে রাতে এলাকায় মানুষ নিরাপদ নয়। দীর্ঘদিন ধরে এ এলাকার অপরাধ নিয়ন্ত্রণে আনতে পারছে না আইন বাহিনীর সদস্যরা।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ কমিশনার মুহাম্মদ তালেবুর রহমান বলেন, এ ঘটনায় যে বা যারাই করুক অপরাধীদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে।

প্রসঙ্গত, প্রথম বাংলাদেশি নারী হিসেবে ডোলমা খাং পর্বতের চূড়ায় আরোহন করেন শায়লা বিথি। এ ছাড়া বিশ্বের বিভিন্ন মহাদেশের গুরুত্বপূর্ণ পর্বতের চূড়ায় আরোহণ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *