রোহিতের সামনে এখন শুধু বাবর

শ্রীলঙ্কার বিপক্ষে দল ওয়ানডে সিরিজ হারলেও ব্যক্তিগত পারফরম্যান্সের পুরস্কার পাচ্ছেন রোহিত শর্মা। সবশেষ আইসিসির র‌্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে তিনে ওঠা রোহিত আজ আরো এক ধাপ এগিয়েছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচে ১৫৭ রান করা রোহিত এখন ব্যাটারদের তালিকায় দুইয়ে।

রোহিতের সামনে এখন শুধু শীর্ষে থাকা বাবর আজম।
পাকিস্তানের অধিনায়কের সঙ্গে রোহিতের রেটিং পয়েন্টের ব্যবধান এখন ৫৯। ভারতীয় অধিনায়কের ৭৬৫ রেটিংয়ের বিপরীতে বাবরের পয়েন্ট ৮২৪। দুই নম্বরে উঠতে রোহিত পেছনে ফেলেছেন সতীর্থ শুবমান গিলকে। ২ পয়েন্টের ব্যবধানে তিনে আছেন গিল (৭৬৩)।
অন্যদিকে এক ধাপ এগিয়ে সমান ৭৪৬ রেটিং পয়েন্ট নিয়ে বিরাট কোহলির সঙ্গে যৌথভাবে চারে আয়ার‌ল্যান্ডের ব্যাটার হ্যারি টেক্টর।

উন্নতি হয়েছে শ্রীলঙ্কার ব্যাটার পাথুম নিশাঙ্কারও। ইংল্যান্ডের বাঁহাতি ব্যাটার ডেডিড মালানকে ৯ নম্বরে ঠেলে দিয়ে এক ধাপ এগিয়ে ৮ নম্বরে উঠে এসেছেন শ্রীলঙ্কার বাট্যার। নিশাঙ্কার সতীর্থ কুশল মেন্ডিজ ৫ ধাপ এগিয়ে ৩৯ নম্বরে জায়গা করে নিয়েছেন।
আর ২০ ধাপ এগিয়ে ৬৮ নম্বরে আছেন লঙ্কানদের আরেক ব্যাটার আভিস্কা ফার্নান্দো। বাংলাদেশের হয়ে শীর্ষে আছেন ২৬ নম্বরে থাকা মুশফিকুর রহিম।

ওয়ানডের বোলিং র‌্যাংকিংয়ের শীর্ষ চারে কোনো পরিবর্তন নেই। যথারীতি ৭১৬ রেটিং নিয়ে শীর্ষে আছেন কেশভ মহারাজ। এক ধাপ করে এগিয়ে ৫ ও ৬ নম্বরে উঠে এসেছেন বার্নাড শোলজ ও আফগানিস্তানের মোহম্মদ নবী।
প্রথমবারের মতো শীর্ষ পাঁচে জায়গা পেয়েছেন নামিবিয়ার বাঁহাতি স্পিনার শোলজ। তাকে জায়গা দিতে ৫ ধাপ পিছিয়ে ১০ নম্বরে নেমে গেছেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ।
অন্যদিকে ২ ধাপ উন্নতি হয়েছে শাহিন শাহ আফ্রিদির। বর্তমানে ৭ নম্বরে আছেন পাকিস্তানি বাঁহাতি পেসার। ভারতের বিপক্ষে ক্যারিয়ার সেরা (৫/২৭) বোলিং করা দুনিথ ভেল্লালাগে ১৭ ধাপ এগিয়ে ৫৯ নম্বরে আছেন।

ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকার মধ্যেকার ড্র হওয়া পোর্ট অব স্পেন টেস্টের প্রভাব পড়েছে র‌্যাংকিংয়ে। দুই ইনিংস মিলে ১০১ রান করা টেম্বা বাভুমা দুই ধাপ এগিয়ে ১৬ নম্বরে আছেন। প্রোটিয়া অধিনায়কের বিপরীতে বড় লাফ দিয়েছেন টনি ডি জর্জি। দুই ইনিংস মিলিয়ে ১২৩ রান করা ( ৭৮ ও ৪৫) প্রোটিয়া ওপেনার ২৯ ধাপ এগিয়ে ৮৫ নম্বরে জায়গা পেয়েছেন। শীর্ষ ১৫ নম্বরে কোনো রদবদল নেই। ৮৭২ পয়েন্ট নিয়ে চূড়ায় আছেন ইংল্যান্ডের ব্যাটার জো রুট।

বোলিংয়ে শীর্ষ ২০ নম্বরে কোনো পরিবর্তন নেই। পোর্ট অব স্পেন টেস্টে ম্যাচসেরা হওয়া দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার ৭ ধাপ এগিয়ে ভারতীয় পেসার মোহাম্মদ শামির সঙ্গে যৌথভাবে ২১ নম্বরে আছেন। ৮৭০ পয়েন্টে শীর্ষে ভারতীয় অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *