সেঞ্চুরি করে রেকর্ড গড়লেন পেসার অ্যাটকিনসন

দুই হাত ভরে গাস অ্যাটকিনসনকে যেন দান করছে ক্রিকেটের তীর্থ ভূমি লর্ডস। টেস্ট ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলতে নেমেই বোলিং দিয়ে অনার্স বোর্ডে নাম তুলেছিলেন ইংল্যান্ড পেসার। এবার পুরোদস্তুর ব্যাটার হয়ে লর্ডসে গড়লেন আরেক কীর্তি।

শ্রীলঙ্কার বিপক্ষে ৮ নম্বরে ব্যাটিংয়ে নেমে সেঞ্চুরি করেছেন অ্যাটকিনসন।
ক্যারিয়ারের পঞ্চম টেস্ট খেলতে নেমে প্রথম সেঞ্চুরি পেলেন তিনি। সেটিও আবার ক্রিকেটের তীর্থ ভূমিতে। অনেক ব্যাটারের কাছে সেঞ্চুরি করা যখন এখানে স্বপ্ন তখন বোলার হয়ে করে দেখালেন ২৬ বছর বয়সী পেসার। সেটিও আবার দলের কঠিন এক মুহূর্তে।

২১৬ রানে ৬ উইকেটে হারিয়ে যখন ইংল্যান্ড ৩০০ রান করতে পারবে কি না, সেই শঙ্কায় ছিল তখন ব্যাটিং নেমে দলকে চিন্তা মুক্ত করেন তিনি। সপ্তম উইকেটে লর্ডসের আরেক সেঞ্চুরিয়ান জো রুটের সঙ্গে ৯২ রানের জুটি গড়ে। ইংল্যান্ডের সর্বোচ্চ ৩৩ সেঞ্চুরি করা অ্যালিস্টার কুকের রেকর্ড স্পর্শ করা রুট যখন ১৪৩ রানে আউট হন তখনই দলের স্কোর দাঁড়ায় ৩০৮ রান। আজ অ্যাটকিনসন নিজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে দলকে প্রথম ইনিংসে ৪২৮ রান এনে দেন।

ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে ১১৫ বলে ১১৮ রানে থামেন অ্যাটকিনসন। ইনিংসটি সাজান ১৪ চার ও ৪ ছক্কায়। সেঞ্চুরিটাও পূর্ণ করেন দেখার মতো। যখন অনেকে সেঞ্চুরির কাছাকাছি এসে তিন অঙ্ক স্পর্শ করতে দেখে শুনে খেলেন তখন ৯৩তম ওভারে লাহিরু কুমারাকে দুই চার মেরে সেঞ্চুরি করেন ইংল্যান্ড পেসার। ওই ওভারের শেষ বলে পরে আরেকটি চার মারেন।
অভিষেক সেঞ্চুরি করার পরেই দুই হাত শূন্য উঠিয়ে উদযাপন শুরু করে দেন তিনি। এই সেঞ্চুরিতে লর্ডসের অনার্স বোর্ডে নাম তো তুলেছেন সঙ্গে একটা কীর্তিও গড়েছেন।

বিশ্বের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে লডর্সে অনন্য এক রেকর্ড গড়েছেন। লর্ডসে সেঞ্চুরি করার সঙ্গে ইনিংসে ৫ উইকেট এবং ম্যাচে ১০ উইকেট নেওয়ার কীর্তি। তার আগে এই কীর্তি ছিল গ্যাবি অ্যালেন, কেইথ মিলার, স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকস ও ইয়ান বোথামের। এবার সেই কীর্তি গড়লেন পেসার অ্যাটকিনসন। আন্তর্জাতিক তো অবশ্যই স্বীকৃত ক্যারিয়ারেই তার সর্বোচ্চ ইনিংস এখন ১১৮। আগের সর্বোচ্চ ইনিংসটি ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে ৯১ রান।

১০৩ বলে সেঞ্চুরি করা অ্যাটকিনসন এর আগে টেস্ট ক্যারিয়ার শুরু করেছিলেন লর্ডসেই। অভিষেক টেস্ট খেলতে নেমেই ৭ উইকেট নেন ইংল্যান্ডের পেসার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ইনিংসেই আবার নেন ৫ উইকেট। স্বপ্নের এক শুরু পেয়েছিলেন বোলিংয়ে। এবার সেই লর্ডসেই ব্যাটিংটা রাঙালেন সেঞ্চুরি দিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *