নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট দলে নেই রশিদ খান

৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আফগানিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার একমাত্র টেস্ট। সেই টেস্টের প্রাথমিক দলে নাম নেই আফগান স্পিনার রশিদ খানের। তিনি জানিয়ে টেস্ট ক্রিকেট খেলবেন না বলে। পিঠের ব্যথার কারণে টেস্ট ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) এক কর্মকর্তা সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছেন, লাল বলের ক্রিকেটে রশিদের না খেলার সিদ্ধান্তের কথা।

গত বছর ওয়ানডে বিশ্বকাপের পর পিঠে অস্ত্রোপচার হয়েছিল রশিদ খানের। সেই কারণে চার মাস মাঠের বাইরে ছিলেন তিনি। তবে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলে দলকে সেমিফাইনালেও তুলেছিলেন এই অলরাউন্ডার।

এসিবি-র ওই কর্মকর্তা বলেন, “অস্ত্রোপচারের পর ধীরে ধীরে রশিদের চাপ বৃদ্ধির পরিকল্পনা রয়েছে। সেই পরিকল্পনার একটা হচ্ছে আগামী এক বছর টেস্ট ক্রিকেট না খেলা। কারণ লাল বলের ক্রিকেটে এক দিক থেকে হয়তো রশিদকে টানা বল করে যেতে হবে। সেটা ওর পক্ষে সম্ভব হবে না।
তবে সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজ খেলবে রশিদ।”

এখন পর্যন্ত রশিদ খান পাঁচটি টেস্ট, ১০৩টি ওয়ানডে এবং ৯৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। আগস্টের শুরুতে ইংল্যান্ডে ‘দ্য হান্ড্রেড’ টুর্ণামেন্ট খেলতে গিয়ে পায়ে চোট লাগে তার।

আফগানিস্তানের প্রাথমিক দল:
হাসমতুল্লাহ শাহিদি (অধিনায়ক), ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, আবদুল মালিক, রহমত শাহ, বাহির শাহ মাহবুব, ইকরাম আলীখেল (উইকেটরক্ষক), শহীদুল্লাহ কামাল, গুলবাদিন নায়েব, আফসার জাজাই (উইকেটরক্ষক), আজমতুল্লাহ ওমরজাই, জিয়াউর রহমান আকবর, শামসুর রহমান, কায়েস আহমদ, জহির খান, নিজাত মাসুদ, ফরিদ আহমদ মালিক, নাভিদ জাদরান, খলিল আহমদ এবং ইয়ামা আরব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *