মৌলভীবাজারে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

মৌলভীবাজার প্রতিনিধি: মানব জাতিকে সত্যের পথ দেখাতে ১৪৫৪ বছর আগে এই দিনে পৃথিবীতে আসেন মহানবী হজরত মুহাম্মদ (সা.)। মুসলিম উম্মাহর কাছে এ দিনের গুরুত্ব ও তাৎপর্য অনেক বেশি। পবিত্র কোরআন শরিফে বর্ণিত আছে, ‘মহানবীকে সৃষ্টি না করলে আল্লাহ রাব্বুল আলামিন পৃথিবীই সৃষ্টি করতেন না’।

৫৭০ খ্রিষ্টাব্দে হজরত মুহাম্মদ (সা.) যখন জন্ম লাভ করেন তখন আরবসহ পুরো বিশ্ব অন্যায়, অবিচার ও কুসংস্কারে নিমজ্জিত ছিল। আরবের মানুষ মহান আল্লাহকে ভুলে গিয়ে নানা অপকর্মে লিপ্ত ছিল। আরবের সর্বত্র দেখা দিয়েছিল অরাজকতা ও বিশৃঙ্খলা। এ যুগকে বলা হতো ‘আইয়ামে জাহেলিয়াহ’। এই অন্ধকার যুগ থেকে মানবকুলের মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে মহান আল্লাহ তাআলা রাসুলুল্লাহ (সা.)-কে দুনিয়ায় পাঠান। ৪০ বছর বয়স থেকে তাঁর কাছে ওহি আসা শুরু হয়। এরপর তিনি মানবজাতিকে হেদায়াতের পথ দেখাতে শুরু করেন।

মৌলভীবাজারে হযরত সৈয়দ শাহ মোস্তফা (র.) দরগাহ শরীফের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার ১৬ সেপ্টেম্বর দুপুরে দরগাহ শরীফ প্রাঙ্গণ থেকে এক র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে বাদ যোহর দরগাহ শরীফ মসজিদে আলোচনা সভা মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। র‌্যালিতে কয়েক হাজার ধর্মপ্রাণ মুসল্লীরা অংশ নেন। এছাড়া জেলার বিভিন্ন স্থানে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *