টাইগারদের টেস্ট জয়কে ‘অঘটন’ বলছে ভারতীয় মিডিয়া

অনলাইন ডেস্ক : মাউন্ট মঙ্গানুইয়ে ইতিহাস গড়েছে মুমিনুল হকের দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে হারিয়ে দিয়েছে ৮ উইকেটের বড় ব্যবধানে। ম্যাচের প্রথম দিনে মাঝে কয়েকঘণ্টা ছাড়া পুরো পাঁচদিন পূর্ণশক্তির নিউজিল্যান্ডের ওপর খবরদারি করেছে টিম টাইগার। তাদের ভয়ংকর পেস চতুষ্টয়ের বিরুদ্ধে মনোমুগ্ধকর টেস্ট ব্যাটিং উপহার দিয়েছে। বল হাতে ঝলসে উঠেছেন টাইগার পেসাররা। বিশ্বজুড়ে চলছে টাইগারদের প্রশংসা।

মাইকেল ভনের মতো অতি বড় ক্রিকেট সমালোচকেরাও বাংলাদেশের পারফর্মেন্সকে প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন। অ্যাশেজের গ্যালারির বিগ স্ক্রিনে পর্যন্ত মাউন্ট মঙ্গানুই টেস্টের স্কোরকার্ড দেখানো হয়েছে! কিন্তু সবাই এই জয়কে টাইগারদের ‘অর্জন’ হিসেবে দেখছেন না। যেমন ভারতের একটি ক্রীড়াভিত্তিক অনলাইন ‘স্পোর্টসকিডা’ টাইগারদের এই জয়কে ‘অঘটন’ হিসেবে দেখছে। আজ বৃহস্পতিবার পোর্টালটি ‘২০০০ সাল পরবর্তী টেস্ট ক্রিকেটের ৫টি বড় অঘটন’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করেছে। kalerkantho

এই কথিত ‘অঘটন তালিকার’ এর এক নম্বরে আছে মাউন্ট মঙ্গানুই টেস্ট! ‘অঘটন’ ব্যাপারটা ছোট দৈর্ঘ্যের ক্রিকেটের সঙ্গে খুব যায়। ওয়ানডে বা টি-টোয়েন্টি সংস্করণে কোনো একদিন একটা ছোট দলও কোনো বড় দলকে হারিয়ে দিতে পারে। তাই বলে টেস্ট ক্রিকেটে অঘটন? যে ম্যাচটি টানা পাঁচদিন খেলা হলো, পুরো পাঁচদিন একটা দল যেখানে রাজত্ব করে গেল, তার সঙ্গে ‘অঘটন’ শব্দটা বেমানান। অবশ্য শুধু বাংলাদেশের এই জয় নয়, গত বছর অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের টেস্ট সিরিজ জয়কেও তারা ‘অঘটন’ বলছে!

তালিকার তিন নম্বরে আছে ২০১৯ সালে বাংলাদেশের মাটিতে আফগানিস্তানের টেস্ট জয়। চার নম্বরে আছে ২০১৩ সালে হারারে টেস্টে জিম্বাবুয়ের কাছে পাকিস্তানের পরাজয়। আর সবশেষে তারা ২০১৭ সালে ঘরের মাঠে টাইগারদের অস্ট্রেলিয়া বধের স্মৃতি তুলে ধরেছে। এটা ঠিক যে বাংলাদেশ টেস্টে দুর্বল দল। ধারাবাহিকভাবে ভালো খেলতে পারে না। ঘরের মাঠে ঘূর্ণি উইকেটের সুবিধা তো আছেই। তবে এবার দেশের বাইরে অচেনা কন্ডিশনে টাইগাররা যেভাবে টেস্ট জিতেছে, সেটাকে অঘটন বলা অন্যায়ই বটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *