রাত পোহালেই কুলাউড়া পৌরসভার ভোট  প্রশাসনের সকল প্রস্তুতি সম্পন্ন

বিশেষ প্রতিনিধি : রাত পোহালেই অনুষ্ঠিত হবে কুলাউড়া পৌরসভার সাধারণ নির্বাচন। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে রিটার্নিং অফিসারের কার্যালয় ও প্রশাসন। এদিকে নির্বাচনকে সামনে রেখে ১৫ জানুয়ারি শুক্রবার বিকেলে কুলাউড়া থানা পুলিশের আয়োজনে থানা প্রাঙ্গণে আইনশৃংখলা বাহিনীর সদস্যদের নিয়ে এক ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্যে দেন মৌলভীবাজার জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া। প্রধান অতিথির বক্তব্যে জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া বলেন, কুলাউড়া পৌরসভা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে প্রশাসনের সব ধরণের প্রস্তুুতি রয়েছে। সকলের সহযোগিতায় একটি নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য নির্বাচন আমরা জনগণকে উপহার দিতে চাই। এতে কোন দ্বিধাদন্ধ নেই। সেই জন্য সকল পুলিশ ও আনসার সদস্যদের সঠিকভাবে কেন্দ্রে দায়িত্ব পালন করতে হবে। কেউ যদি কেন্দ্র দখলের কথা চিন্তা করে তাহলে আজকেই আপনারা সকলে কেন্দ্রে কৌশলগতভাবে অবস্থান নিবেন। ভোট কেন্দ্রে দায়িত্ব পালনে আইনশৃঙ্খলা বাহিনীর সকল সদস্যদের বিভিন্ন বিষয়ে সতর্কতার সহিত দায়িত্ব পালন করতে হবে। কারণ কেন্দ্রে কোন প্রার্থী যাতে গোলযোগ বা কেন্দ্র দখলের চেষ্ঠা না করে। আমাদের কাছে এটা একটা বিরাট চ্যালেঞ্জ তবে যে প্রার্থী কেন্দ্র দখল বা ভোটকেন্দ্রে আইনশৃংখলার অবনতি ঘটানোর চেষ্টা করবে তাদের বিরুদ্ধে প্রশাসন কঠোর ব্যবস্থা নিবে। তাছাড়া ভোটারদের সাথে বিনয়ের সহিত ব্যবহার করতে হবে। কোন প্রকার খারাপ আচরণ করা যাবেনা। নির্বাচন কমিশনকে নির্বাচন পরিচালনায় আমরা সার্বক্ষণিক সহযোগিতা করে যাবো। যাতে করে একটি নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য নির্বাচন জনগণকে উপহার দিতে পারি। কুলাউড়া থানার ওসি (তদন্ত) মোঃ আমিনুল ইসলামের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) সাদেক কাওসার দস্তগীর, রিটানির্ং অফিসার ও অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন অফিসার (সিলেট) মোহাম্মদ শুকুর মাহমুদ মিঞা, কুলাউড়া থানার অফিসার ইনর্চাজ (ওসি) বিনয় ভূষণ রায় প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি, মৌলভীবাজার) হাসান মোহাম্মদ নাছের রিকাবদার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর, মৌলভীবাজার) এ বি এম মুজাহিদুল ইসলাম পিপিএম, সহকারী রিটানির্ং অফিসার ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ আহসান ইকবাল প্রমুখ।
কুলাউড়া পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্র জানায়, কুলাউড়া পৌরসভার আয়তন ১০.৫ বর্গ কিলোমিটার। ৯ টি ওয়ার্ড এবং ২৬ টি মহল্লা নিয়ে এ পৌরসভাটি গঠিত। মোট ভোটার সংখ্যা ২০ হাজার ৭৫৯ জন। তারমধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ২২৮ জন এবং মহিলা ভোটার ১০ হাজার ৫৩১ জন। এবারের নির্বাচনে মেয়র পদে ৪ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ১৬ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। ৯টি ভোটকেন্দ্রের ৬১টি ভোটকক্ষে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসকল ভোটকেন্দ্রে ৯ জন প্রিসাইডিং অফিসার, ৬১ জন সহকারী প্রিসাইডিং অফিসার এবং ১২২ জন পোলিং অফিসার ভোটগ্রহণের দায়িত্ব পালন করবেন।
এদিকে দ্বিতীয় ধাপের এ নির্বাচনে মেয়র পদে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী হিসেবে সাবেক ছাত্রনেতা অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ নৌকা প্রতীকে, আ’লীগ বিদ্রোহী প্রার্থী ও বর্তমান মেয়র শফি আলম ইউনুছ নারিকেল গাছ প্রতীকে, বিএনপি মনোনীত প্রার্থী ও সাবেক মেয়র কামাল উদ্দিন আহমদ জুনেদ ধানের শীষে ও স্বতন্ত্র প্রার্থী মোঃ শাজান মিয়া জগ প্রতীক নিয়ে প্রতিদ্বন্ধিদ্বতা করছেন।
নির্বাচনের প্রার্থীরা তাদের প্রচারণা শেষ করে কেন্দ্র ভিত্তিক নির্বাচনী এজেন্ট নিয়োগসহ সার্বিক কার্যক্রম নিয়ে ব্যস্ত হয়ে পড়লেও সাধারণ ভোটাররা আগামী পাঁচ বছরের জন্য এ গ্রেডের কুলাউড়ার পৌরসভার উন্নয়নের দায়িত্ব কার হাতে অর্পণ করবেন সে বিষয়ে শেষ মুহুর্তের হিসাব কষছেন ভোটাররা।
কুলাউড়া পৌরসভা নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার মোঃ আহসান ইকবাল জানান, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণের সকল প্রস্তুতি শেষ। ভোটের দিন পুরো পৌরসভা নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে। ভোটাররা যাতে নির্বিঘেœ ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সেজন্য ভোটারদের সকল নিরাপত্তা নিশ্চিত করা হবে। আইনশৃংখলা রক্ষায় পুলিশ, র‌্যাব ও বিজিবির ১টি করে স্ট্রাইকিং ফোর্স, তিন প্লাটুন বিজিবি, পুলিশের মোবাইল টিম, প্রতি কেন্দ্রে অফিসারসহ ১০ জন পুলিশ সদস্য এবং ৯ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *