মিরাতে’র অর্থমন্ত্রী, দুবাই’র উপশাসক মারা গেছেন

হাবিবুৱ ৱহমান ফজলু, সংযুক্ত আৱব আমিৱাত থেকে : সংযুক্ত আরব আমিরাতের অর্থমন্ত্রী, দুবাই’র উপশাসক ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের বড় ভাই শেখ হামদান বিন রাশেদ আল মাকতুম আজ বুধবার সকালে মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর ।
.
আজ বুধবার আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাই’র শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম এক টুইট বার্তায় বিষয়টি জানান। তিনি তার ভাইয়ের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।
.
আজ মাগরিবের নামাজের পর শেখ হামদানের মূল জানাজার নামাজ শুধু পরিবারের সদস্যদের নিয়ে অনুষ্ঠিত হবে। শেখ হামদানের মৃত্যুতে আগামী ১০ দিনের শোক ঘোষণা করেছে আমিরাত সরকার। আগামী ৩ দিন সরকারি কার্যক্রম স্থগিত করা হয়েছে।
.
শেখ হামদান ছিলেন আরব আমিরাতে প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মুহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের ভাই। ১৯৭১ সালে আমিরাতের প্রথম মন্ত্রিসভা গঠনের পর থেকে শেখ হামদান অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ২০০৬ সালে শেখ হামদানই প্রথম ব্যক্তিত্ব যিনি ব্রিটিশ রয়াল কলেজ থেকে তিনটি বিরল সম্মাননা সনদ লাভ করেন।
.
শেখ হামদান সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি ও শ্রমবাজারের সহায়তায় একাধিক উচ্চপর্যায়ের সরকারি পদে দায়িত্ব পালন করেন। দুবাই মিউনিসিপ্যালিটি, আল মাকতুম ফাউন্ডেশন, দুবাই অ্যালুমিনিয়াম ও দুবাই ন্যাচারাল গ্যাস কোম্পানি লিমিটেড এবং দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চপর্যায়ের দায়িত্ব পালন করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *