রোমাঞ্চকর ফাইনালে অার্জেন্টিনা-ব্রাজিল বাংলাদেশে ঘটতে পারে অপ্রীতিকর ঘটনা

এম, অাতিকুর রহমান অাখই : অাগামী ১১ ই জুলাই বাংলাদেশ সময় ভোর ৬ টায় শুরু হবে কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট ২০২১ এর রোমাঞ্চকর ফাইনাল খেলা।খেলার রাজা ফুটবল এটা প্রায় সর্বজন স্বীকৃত।অাবাল বৃদ্ধ বনিতা সহ সকল বয়সের মানুষের কাছে ফুটবল জনপ্রিয়তার শীর্ষে।বাংলাদেশের জাতীয় খেলা হাডুডু হলেও জন সমর্থন ফুটবলের দিকেই বেশি, অার সেটা যদি হয় অার্জেন্টিনা ব্রাজিল মুখোমুখী ম্যাচ তাহলেতো কোন কথাই নেই। দির্গ ১৪ বছর পর চিরো শত্রু অার্জেন্টিনা ব্রাজিল ফাইনালে মুখোমুখি হচ্ছে। এ নিয়ে উভয় দেশ বা দলের টিম ম্যানেজমেন্ট ও খেলোয়াড়দের মধ্যে যে পরিমাণ উৎসাহ, উদ্দীপনা বা উত্তেজনা বিরাজ করছে তার চেয়ে শতগুণ বেশি উত্তেজনা বিরাজ করছে অামাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশে।অাসন্ন ফাইনাল খেলা সামনে রেখে স্বাভাবিকভাবেই গোটা বিশ্বে ছড়িয়ে থাকা
এই দুই দলের সমর্থকদের মাঝে বিরাজ করছে ব্যাপক উত্তেজনা।
তবে সেই উত্তেজনার পারদ মনে হয় বাংলাদেশি ভক্তদের মাঝে একটু বেশিই। যে কারণে ঘটছে নানা অনাকাঙিক্ষত ঘটনাও।
এই দুই দলের সমর্থকদের মাঝে সামাজিক যোগাযোগমাধ্যমে লেগেই আছে নানা তর্ক-বিতর্ক। শুধু তাই নয়, দেশের দু-এক জায়গায় সংঘর্ষের ঘটনাও ঘটেছে।পরস্পর পরস্পরের বিরুদ্ধে সাংবাদিক সম্মেলন, থানায় একাধিক অভিযোগ দায়ের ও এ নিয়ে গ্রাম্য সালিশ বৈঠক ও হচ্ছে নিয়মিত। একদলের সমর্থক অন্য দলের সমর্থক দেখলেই টিট করছেন হরহামেশা, কথায় কথায় বেজে যাচ্ছে তর্ক বির্তক বা সংঘর্ষ। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে যে একি পরিবারের সদস্যরা বিপরীতমুখী দুই দলের সমর্থক হওয়ায় বাড়ছে পারিবারিকদন্ধ।
আর্জেন্টিনা, ব্রাজিলের মতো ভিন দেশের খেলা নিয়ে নিজেদের মধ্যে মারপিট, রেষারেষি, হেয় করা, গালাগালি, তর্কাতর্কি, গণ্ডগোল, আহাজারি এবং আত্মহত্যার মত ঘটনা বাংলাদেশে প্রায় ঘটে।
অথচ ব্রাজিল ও আর্জেন্টিনার নিজ নিজ দেশের মানুষেরা তাদের খেলা নিয়ে হয়তো বাংলাদেশিদের মতো এতোটা বাড়াবাড়ি করে না।
যাদের জন্য আমাদের দেশের মানুষগোলা এসব করছে তারা তো জানেই না যে তাদের এত ভক্ত বাংলাদেশে আছে আর সবাইকে চেনা তো দূরের কথা! এমনকি তাদের নিজেদের দেশের মানুষেরা তাদের নিজের দেশের খেলা নিয়ে শুধু উপভোগ করে কিন্তু আমাদের মতো এতোটা পাগলামি করে বলে মনে হয়না। প্রিয় দল অার্জেন্টিনা ব্রাজিল এর সমর্থনে অনেকেই শত শত হাত লম্বা পতাকা বানিয়ে উড়ান অথচ একটা স্বাধীন দেশে অন্য দেশের পতাকা উত্তলন রাষ্ট্র বিরোধী তা অনেকেই জানেন না। অার্জেন্টিনা ব্রাজিল এর ফাইনাল খেলার সাথে বিশ্বব্যাপি চলবে মিলিয়ন মিলিয়ন ডলার এর জুয়া ও অশ্লীলতা। অামাদের বাংলাদেশও কোন অংশে কম নয় এখানেও বিশ্বের সাথে তাল মিলিয়ে চলবে সবকিছু। অাসন্ন ফাইনাল খেলাকে সামনে রেখে সচেতন জনসাধারণের মধ্যে চরম উদ্বেগ উৎকন্ঠা বিরাজ করছে। উভয় দলের সমর্থকদের মধ্যে যে অপ্রীতিকর ঘটনা সংঘটিত হওয়ার সমুহ সম্ভবনা উড়িয়ে দেয়া যায়না। তাই,প্রশাসন, জনপ্রতিনিধি, অভিভাবক ও সাংবাদিক ও সকল সমর্থকদের সতর্ক ও সচেতন হওয়া সময়ের দাবী।
এম, অাতিকুর রহমান অাখই-বার্তা প্রধান, কেবিসি নিউজ

ঘন ঘন সড়ক দুর্ঘটনা ও অামাদের করনীয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *