প্রয়াত কবি চয়ন জামানের ৫ম মৃত্যুবার্ষিকীতে দুটি বইয়ের মোড়ক উন্মোচন প্রগতিশীল লেখকরাই সাম্য ও সম্প্রীতি প্রতিষ্ঠার কারিগর- অধ্যক্ষ সিপার উদ্দিন

কুলাউড়া প্রতিনিধি : মানুষের কল্যাণের কথা চিন্তা করে সামাজিক তথা রাষ্ট্রীয় পরিমন্ডলে সকল ধর্ম-বর্ণের মানুষের মাঝে সাম্য ও সম্প্রীতি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালনের মূখ্য কারিগর হলেন প্রগতিশীল লেখকরা। বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাত ৮টায় কুলাউড়া পৌরসভা মিলনায়তনে সাপ্তাহিক কুলাউড়ার সংলাপ পত্রিকার প্রাক্তন সাহিত্য সম্পাদক, কবি, লেখক ও সাংবাদিক প্রয়াত চয়ন জামানের রচিত ‘অন্তরালে আঁধার’ ও ‘ছেড়া অনুচ্ছেদ’ গ্রন্থ দু’টির প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সাপ্তাহিক কুলাউড়ার সংলাপ পত্রিকার সম্পাদক, ভাটেরা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও কুলাউড়া পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে দেশব্যাপী বিচ্ছিন্নতাবাদী সাম্প্রদায়িক অপশক্তি ধর্মকে পুঁজি করে যে অস্থিতিশীলতা সৃষ্টি করতে মরিয়া হয়ে উঠেছে, এদেরকে রুখে দাঁড়ানোর জন্য সরকারের পাশাপাশি সর্ব মহলের জনসাধারণকে সক্রিয় থাকতে হবে। পাশাপাশি সর্বত্র প্রগতিশীল জ্ঞানের বিকাশ ঘটাতে হবে, কারণ প্রগতিশীল লেখনী সামাজিক নিয়ন্ত্রণের শক্তিশালী এক বাহন হিসেবে কাজ করে। প্রধান অতিথি অনুষ্ঠানে উপস্থিত প্রয়াত চয়ন জামান এর পিতা-মাতা ও পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন এবং চয়ন জামান এর বইগুলো বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও পাঠকমহলে পৌঁছে দেওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।
সাপ্তাহিক সংলাপ পত্রিকার চিফ রিপোর্টার সাইদুল হাসান সিপনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) সজল মোল্লা, কুলাউড়া সরকারী কলেজ’র অধ্যক্ষ সৌম্য প্রদীপ ভট্টাচার্য, ইয়াকুব-তাজুল মহিলা ডিগ্রি কলেজর ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ এমদাদুল ইসলাম ভুট্টো, দৈনিক যুগভেরীর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক অপূর্ব শর্মা, রাবেয়া আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুস ছালাম, পৌরসভার কাউন্সিলর মঞ্জুরুল চৌধুরী খোকন, সাউফুর রশীদ সুমন, কুলাউড়া সাংবাদিক সমিতির সাবেক সভাপতি আব্দুল মোক্তাদির, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এহসান আহমদ টিপু, কালের কণ্ঠ প্রতিনিধি মাহফুজ শাকিল প্রমুখ। এসময় চয়ন জামানের পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন তাঁর বড় বোন বিনা চৌধুরী। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কুলাউড়া পৌরসভার কাউন্সিলর জয়নাল আবেদীন বাচ্চু, জেলা সাংবাদিক ফোরামের সহ-সভাপতি ও নিউনেশন প্রতিনিধি এম মছব্বির আলী, কুলাউড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খালেদ পারভেজ বখস, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রুবেল আহমদ, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু সায়হাম রুমেলসহ শিক্ষা, সাহিত্য, সাংবাদিকতা, রাজনীতি ঙ্গনের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ সহ সংলাপ পত্রিকা ও কুলাউড়া পৌরসভার কর্মকর্তাবৃন্দ ।
প্রসঙ্গত, কবি, লেখক ও সাংবাদিক প্রয়াত চয়ন জামান জীবদ্দশায় সিলেটের দৈনিক যুগভেরীর ও সাপ্তাহিক কুলাউড়ার সংলাপ পত্রিকার নিজস্ব প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালের ২১ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে ৩৬ বছর বয়সে অকাল মৃত্যুবরণ করেন স্বপ্নবাজ কবি চয়ন জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *