সৌদি যুবরাজের সঙ্গে মোদির বৈঠক, গুরুত্ব পেল যেসব বিষয়

শনি ও রোববার নয়াদিল্লিতে জি২০ বৈঠকে যোগ দেওয়ার পর সোমবার সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। হায়দরাবাদ হাউসে মোদি-সালমান বৈঠকে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে প্রতিরক্ষা, বাণিজ্য, সুরক্ষা, আর্থিক, সাংস্কৃতিক ও দুই দেশের মানুষের মধ্যে যোগাযোগের বিষয়টি। নরেন্দ্র মোদি বলেছেন, ‘ভারতের কাছে সৌদি আরব হলো বাণিজ্যিক ও কৌশলগত অংশীদার।
বিশ্বের ও এই অঞ্চলের ক্ষেত্রে ভারত-সৌদি আরবের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। ’ভারতের প্রধানমন্ত্রী বলেছেন, ‘পরিবর্তিত সময়ের সঙ্গে তাল মিলিয়ে আমাদের দুই দেশের সম্পর্ক নতুন দিগন্তে প্রবেশ করেছে। আমরা বেশ কয়েকটা ক্ষেত্র চিহ্নিত করেছি, যেখানে দুই দেশের সহযোগিতাকে আমরা নতুন পর্যায়ে নিয়ে যাব।’ অন্যদিকে সৌদি যুবরাজ বলেছেন, ‘দুই দেশ আর্থিক ক্ষেত্রে আরো বেশি করে সহযোগিতা করবে। ভারত যে সাফল্যের সঙ্গে জি২০ শীর্ষ বৈঠকের আয়োজন করেছে, তার জন্য আমি তাদের অভিনন্দন জানাচ্ছি।’
কী কথা হয়েছে?
দুই দেশের মধ্যে দুটি মন্ত্রী পর্যায়ের কমিটি আছে। একটি স্ট্র্যাটেজিক পার্টনারশিপ কাউন্সিল নিয়ে, অন্যটা হলো সুরক্ষা, আর্থিক, বিনিয়োগ, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সহযোগিতা নিয়ে। মোদি ও সালমান দুটি কমিটির কাজ পর্যালোচনা করেছেন। প্রতিরক্ষা, বাণিজ্য, দুই দেশের মানুষের মধ্যে যোগাযোগের বিষয়টি নিয়ে বিস্তারিতভাবে আলোচনা হয়েছে। এ ছাড়া দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়গুলো নিয়েও কথা হয়েছে। ২০১৯ সালের পর আবার ভারত সফরে গেছেন সৌদি যুবরাজ। সোমবার রাতেই তিনি ভারত ছেড়ে চলে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *