বাড়ির ছাদে বা আঙ্গিনায় চাষ করুন শসা

আপনি সহজেই আপনার বাগানে শসা চাষ করতে পারেন। বাড়ির ছাদে বা আঙ্গিনায় চাষ করে প্রচুর শসা পেতে পারেন। আজকের নিবন্ধে, আমরা আপনাকে আপনার বাড়ির বাগানে বা আঙ্গিনায় বস্তায় বা টবে বা কোন পাত্রে শসা কিভাবে রোপণ করবেন সে সম্পর্কে তথ্য দেব।

. শসা জন্মানোর সঠিক সময়:

 বছরের যে কোন সময় আপনার বাড়ির বাগানে শসা রোপণ করতে পারেন। যদি আপনি এটি লাগানোর উপযুক্ত সময়ের কথা বলেন তবে আপনি গ্রীষ্মে ফেব্রুয়ারি-মার্চ, বর্ষাকালে জুন-জুলাই এবং পাহাড়ি এলাকার মানুষ হলে মার্চ-এপ্রিল মাসে এটির চাষ করতে পারেন।

খ. শসার বীজ রোপণের জন্য কীভাবে মাটি প্রস্তুত করবেন:

বস্তা বা গ্রো ব্যাগ বা পাত্রে শসার বীজ রোপণের জন্য মাটির প্রস্তুতি প্রয়োজন। এর জন্য আপনার নিম্নলিখিত উপকরণগুলির প্রয়োজন হবে।

. মাটি প্রস্তুতির জন্য উপাদান:

স্বাভাবিক

মাটি
সার
বালি
বাগান করার সরঞ্জাম

. মাটি প্রস্তুতি পদ্ধতি:

প্রথমে আপনি ৫০% স্বাভাবিক মাটি নিন। এবার এতে ৪০% গোবর যোগ করুন। তারপর মিশ্রণে ১০% বালিও ভালোভাবে যোগ করুন। এখন এই মাটিটি ১৫ x ১৫ ইঞ্চি, ১৮ x ১৮ ইঞ্চি বস্তা বা বড় গ্রো ব্যাগে ভরাট করুন।

. শসার জন্য সেরা বস্তা, গ্রো ব্যাগ বা পাত্র:

আপনার বাড়ির বাগানে বা ছাদের বাগানে শসা লাগাতে আপনি নিম্নলিখিত আকারের গ্রো ব্যাগ বা পাত্র (নিষ্কাশন সহ) ব্যবহার করতে পারে।

১৫ x ১৫ ইঞ্চি (WH) ১৮ x ১৮ ইঞ্চি (WH)
২৪ x ২৪ ইঞ্চি (W*H)

. কিভাবে বাড়িতে শসা চাষ করবেন:

বিভিন্ন ধরনের সবজির বীজ বিভিন্ন উপায়ে রোপণ করা হয়। প্রথম পদ্ধতিটি সরাসরি পদ্ধতি এবং দ্বিতীয় পদ্ধতিটি রোপণ পদ্ধতি। শসা সরাসরি পদ্ধতিতে রোপণ করা হয়, এর জন্য আপনাকে উদ্ভিদ প্রস্তুত করতে হবে না। আপনি গ্রো ব্যাগ বা পাত্রের মাটিতে সরাসরি শসার বীজ রোপণ করতে পারেন।

. শসার বীজ রোপণের পদ্ধতি:

উদ্ভিদ প্রস্তুত করতে, প্রথমে আপনি ভালো মানের শসার বীজ নিন। এরপরে, একটি বস্তা বা গ্রো ব্যাগে ভরা মাটির উপরে বীজ রেখে তাদের উপর মাটি ছড়িয়ে দিন। নিশ্চিত করুন যে বীজগুলি প্রায় ১ সেন্টিমিটারের বেশি গভীরে না যায়। তারপর এই মাটিতে জল দিয়ে বীজ ভিজিয়ে রাখুন। বীজ অঙ্কুরিত না হওয়া পর্যন্ত মাটি আর্দ্র রাখুন, তবে অতিরিক্ত জল দেওয়া এড়িয়ে চলুন। আপনি গাছগুলিতে জল দেওয়ার জন্য একটি স্প্রে পাম্প বা জলের ক্যান ব্যবহার করতে পারেন। শসা গাছের ১৮ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা প্রয়োজন। এটি খুব ঠান্ডা এবং গরম আবহাওয়া পছন্দ করে না। এর বীজ অঙ্কুরিত হতে প্রায় ৪ থেকে ১০ দিন সময় লাগতে পারে। আপনি ৫০ থেকে ৭০ দিন পর থেকে শসা পেতে শুরু করবেন।

 

. বাড়ির বাগানে শসা বাড়ানোর টিপস:

আপনার বাড়িতে একটি পাত্রে শসা লাগাতে এবং সর্বাধিক পরিমাণে ফল পেতে, আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি মাথায় রাখতে হবে।

শসা গাছটি লতা, তাই এটিকে সমর্থন করার জন্য অবশ্যই জাল, কাঠ দিয়ে সমর্থন করুন। গাছের লতা বড় হলে বেশি ফল ধরে। প্রয়োজনমতো গাছে জল দিন।

আপনি যদি একজন শিক্ষানবিস হন, তাহলে শসার ভালো ফলনের জন্য বর্ষাকালে রোপণ করুন। যদি শসাকে খুব বড় হতে দেওয়া হয়, তবে তারা তেতো স্বাদের হয়ে যায়। নতুন ফলের বৃদ্ধিকে বাধা দেয়। তাই এর ফলগুলিকে হলুদ হতে দেবেন না তার আগেই পেড়ে নেবেন।

শসা গাছের প্রতিদিন ৬ থেকে ৮ ঘন্টা সূর্যালোক প্রয়োজন। আর সময়ে সময়ে সার দিতে হবে, যাতে শসার বৃদ্ধি খুব ভালো হয়।

. শসা গাছের রোগ তাদের নিয়ন্ত্র্রে:

শসা গাছ অনেক রোগের প্রবণ, যার কারণে এটির যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। শসা গাছ এফিড, শসা বিটল, স্কোয়াশ বাগের মতো পোকামাকড় দ্বারা আক্রান্ত হয়। তাই আপনি নিম তেলের স্প্রে ব্যবহার করে কী’টপতঙ্গকে দূরে রাখতে পারেন। এছাড়াও এই শসা গাছপালা পাউডারি মিলডিউ, ছত্রাকজনিত রোগ এবং মোজাইক দ্বারা প্রভাবিত হতে পারে। তা এড়াতে, গাছের চারপাশে সঠিক নিষ্কাশন এবং পর্যাপ্ত বায়ু সঞ্চালন নিশ্চিত করুন।

এই নিবন্ধে, আমরা সঠিকভাবে শসা রোপণ, পরিচর্যা এবং ফসল সংগ্রহ সম্পর্কে তথ্য দিয়েছি। উপরে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি সহজেই আপনার টেরেস গার্ডেন বা বাড়ির বাগানে শসা গাছ লাগাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *