আজ সাবেক এমপি আব্দুল জব্বারের ৩২তম মৃত্যুবার্ষিকী

মো: মছব্বির আলী, মৌলভীবাজার:

কেন্দ্রীয় কৃষক লীগের প্রাক্তণ (ভারপ্রাপ্ত) সভাপতি, কুলাউড়ার সাবেক সংসদ সদস্য ও উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগের আজীবন সাধারণ সম্পাদক ও মুক্তিযুদ্ধের সংগঠক, মরহুম আব্দুল জব্বার এর ৩২ তম মৃত্যুবার্ষিকী আজ ২৮ আগস্ট বুধবার।

বর্ষীয়ান রাজনীতিবিদ এবং একুশে পদক এ ভূষিত মরহুম আব্দুল জব্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ বছর জাঁকজমকভাবে তেমন কোন অনুষ্টানের আয়োজন করা হয়নি।

মরহুম আব্দুল জব্বার একজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান ও অনন্য় ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। ১৯৬২-এর শিক্ষা আন্দোলন, ১৯৬৬ এর ছয়-দফা, ১৯৬৯-এর গণ অভ্যুত্থান, ১৯৭০-এর নির্বাচন, ১৯৭১- এর মহান মুক্তিযুদ্ধ, ১৯৯০-এর স্বৈরাচার বিরোধী আন্দোলন সহ সকল গণতান্ত্রিক আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট পরিবারের ১৮ জন সদস্যসহ নির্মমভাবে হত্যার পর আব্দুল জব্বার ১৭ আগস্ট কুলাউড়া শহরে প্রতিবাদ সভা, বিক্ষোভ মিছিল ও গায়েবানা জানাজা আয়োজন করেন। এর পরিপ্রেক্ষিতে তাঁকে গ্রেফতার হতে হয় এবং বঙ্গবন্ধুর অন্যতম খুনি মেজর নূর রাতভর অমানুষিক নির্যাতন করে, ভোর রাতে হত্যার জন্য ব্রাশ ফাঁয়ার করতে গেলে তৎকালীন সেনা অফিসার আমিন আহমেদ চৌধুরী  তাকে উদ্ধার করেন এবং তিনি প্রাণে বেঁচে যান। জেল থেকে মুক্তি পেয়ে পুণরায় রাজনৈতিক কর্মকান্ড শুরু করলে আবারও গ্রেফতার হন এবং কারাবরণ ও নির্যাতনের শিকার হন।

একুশে পদক এ ভূষিত, মরহুম আব্দুল জব্বার গণতন্ত্র প্রতিষ্ঠা, আইনের শাসন, মানবাধিকার সমুন্নত রাখা, রাজনৈতিক নেতা-কর্মীদের নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে জীবন বাজি রেখে প্রতিবাদে স্বোচ্ছার থেকেছেন সবসময়। মাটি ও মানুষের সাথে ছিল তাঁর নিবিড় সম্পর্ক। মরহুম আব্দুল জব্বারের ব্যক্তিত্ব, প্রজ্ঞা, সততা ও দেশপ্রেম সকলকে অনুপ্রাণিত করে। তাঁর সততা ও জীবনাদর্শ তরুণ রাজনীতিবিদদের জন্য অনুসরণীয় হয়ে থাকবে।

বুধবার এ উপলক্ষে পারিবারিকভাবে নানা দিবসটি পালন করা হয়েছে। এর মধ্যে প্রয়াত মরহুম আব্দুল জব্বারের কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও মোনাজাত, মিলাদ ও দোয়া মাহফিল উল্লেখযোগ্য। আব্দুল জব্বার ফাউন্ডেশনের সভাপতি মোঃ আবু জাফর রাজু ও কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ স ম কামরুল ইসলাম। মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় সকলের কাছে দোয়া কামনা করেছেন।

উল্লেখ্য, সাবেক এমপি মরহুম আব্দুল জব্বার ১৯৯২ সালের ২৮ আগস্ট শোকের মাসে মাত্র ৪৭ (১৯৪৫-১৯৯২) বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *