কুলাউড়ায় খাসিয়া পুঞ্জিতে পান গাছ কর্তনের অভিযোগ

কুলাউড়া প্রতিনিধি : কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের নুনছড়া পান পুঞ্জিতে খাসিয়াদের মালিকানাধীন বেশ কয়েকটি পান জুমে পান গাছ কর্তনের অভিযোগ উঠেছে। এ ঘটনার সাথে জড়িত ১৪ জনের বিরুদ্ধে কুলাউড়া থানায় একটি লিখিত অভিযোগ করেছেন পুঞ্জির মন্ত্রী (হেডম্যান) ববরিন খাসিয়া।
অভিযুক্তরা হলেন কর্মধা ইউনিয়নের নলডরী গ্রামের লিটন মিয়া, পূর্ব ফটিগুলি গ্রামের রেনু মিয়া, এলাইছ মিয়া, ফজলু মিয়া, জুনাব মিয়া, আমির আলী, রুপালী মিয়া, নলডরী গ্রামের জাবেদ মিয়া, দুলন মিয়া, তোতা মিয়া, দুদু মিয়া, ফটিগুলি গ্রামের ফরজান মিয়া, পশ্চিম ফটিগুলি গ্রামের সেলিম মিয়া, সেলিম মিয়া (২)।

থানায় লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, ২১ নভেম্বর শনিবার বিকেল ৩টায় কর্মধা ইউনিয়নের নুন ছড়া পান পুঞ্জির মন্ত্রী (হেডম্যান) ববরিন খাসিয়ার মালিকানাধীন পান জুমে দেশীয় অস্ত্র দিয়ে প্রায় ৫ শতাধিক পান গাছ কর্তন করে একই ইউনিয়নের নলডরী গ্রামের বাসিন্দা লিটন মিয়া সহ একটি সংঘবদ্ধ দল। এছাড়া আরো ১০-১৫টি পান জুমের পান গাছ কর্তন করা হয়েছে বলে খাসিয়াদের অভিযোগ। এতে খাসিয়াদের কয়েক লক্ষ টাকার ক্ষতিসাধন হয়েছে বলে জানান খাসিয়ারা। পান কাটার খবর পেয়ে পুঞ্জির হেডম্যান ববরিন খাসিয়া তাঁর পান জুমে গিয়ে লিটন গংদের পান কর্তনে নিষেধ করেন। তখন লিটন গং দেশীয় অস্ত্র দিয়ে হেডম্যান ববরিন ও তার পান জুমের পাহারাদারদের প্রাণনাশের হুমকি প্রদান করে বলে অভিযোগ করেন খাসিয়ারা।

তবে পান কাটার অভিযোগের বিষয়টি অস্বীকার করে লিটন মিয়া বলেন, আমরা পান কাটার সাথে জড়িত নই। ঘটনার দিন বনবিভাগের উদ্ধর্তন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট বিট অফিসারসহ আমরা কয়েকজন উপকারভোগী নুনছড়া বাঁশমহালটি সরেজমিন দেখতে গিয়েছিলাম। সামাজিক বনায়ন নসাৎ করার জন্য খাসিয়ারা পাহাড়ের ভিতরে সরকারের বনভূমি দখল করে পানের জুম করেছে।

নুন ছড়া পুঞ্জির মন্ত্রী (হেডম্যান) ববরিন খাসিয়া বলেন, আমাদের পুঞ্জিতে প্রায় শতাধিক খাসিয়া পরিবারের বসবাস রয়েছে। সবাই পান চাষ করে জীবিকা নির্বাহ করে। শনিবার বিকেলে লিটনসহ তার সহযোগিরা মিলে আমার ব্যক্তি মালিকানাধীন পান জুমসহ প্রায় ১০-১৫টি পান জুমে পান গাছ কর্তনের তান্ডব চালায়। এতে আমার প্রায় ৮ লক্ষ টাকার ক্ষতিসাধন হয়। এছাড়া অন্যান্য পান জুম মালিকের কয়েক লক্ষ টাকার ক্ষতি হয়েছে। প্রায় সময় বনবিভাগের লোকদের নাম ব্যবহার করে লিটন গংরা আমাদের পানের জুম দখল করার অপচেষ্টা চালায়। পান গাছ বিনষ্ট করতে মরিয়া হয়ে উঠেছে এই চক্রটি। আমরা এ থেকে পরিত্রাণ চাই, ন্যায় বিচার চাই।

আন্তঃপুঞ্জি উন্নয়ন সংগঠন (কুবরাজ) সাধারণ সম্পাদক আদিবাসী নেত্রী ফ্লোরা বাবলী তালাং বলেন, শুধু নুনছড়া পুঞ্জি নয় কুলাউড়ার বিভিন্ন পুঞ্জিতে আদিবাসীদের পানের জুম থেকে পান গাছসহ বিভিন্ন প্রজাতির চারা গাছ কর্তৃন করে দুর্বত্তরা। যার কারণে খাসি পান চাষিরা বেশ আর্থিক ক্ষতির সম্মুখীন হন। পান চাষ করেই খাসিরা তাদের জীবিকা নির্বাহ করেন। এ বিষয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছেন তিনি।
কুলাউড়া থানার অফিসার ইনর্চাজ বিনয় ভূষণ রায় বলেন, এ ঘটনায় খাসিয়াদের পক্ষ থেকে থানায় একটি লিখিত অভিযোগ করা হয়েছে। সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করে পান কাটার সত্যতা পাওয়া গেলে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *