কুলাউড়ায় শীতার্তদের পাশে উপজেলা প্রশাসন 

কুলাউড়া প্রতিনিধি : কনকনে শীত। তার মধ্য চারিদেকে ঘন কুয়াশা। ঘড়ির কাঁটায় তখন রাত ১০ টা পেরিয়েছে। তীব্র শীতের দাহে তখন জর্জরিত তারা। সারাদিন হন্য হয়ে ঘুরাঘুরি করে স্টেশনের প্লাটফর্মে ঘুমিয়ে পড়েছেন  বিভিন্ন জায়গা থেকে আসা ছিন্নমূল মানুষরা। যেন কেউ নেই তাদের। তবুও কি জুটবে না তাদের কপালে শীতের কাপড় কিংবা কম্বল। এমন আশায় তারা অপেক্ষামান ছিলেন। এমন সময় হঠাৎ করেই তাদের দরজায় কড়া নাড়িয়ে একজন বললেন উপজেলা চেয়ারম্যান স্যার ও ইউএনও স্যার আপনাদের জন্য শীতের কাপড় (কম্বল) নিয়ে এসেছেন। এসময় স্থানীয় পৌর এলাকার জয়পাশার পারভীন বেগম (৬০) ও রেজিয়া বেগম (৪৫) নামে দু’জন মহিলা স্টেশন প্লাটফর্মে বসে শীতে কাতরাচ্ছেন। অন্যদিকে রহিম মিয়া (৬৫), আবুল মিয়া (৬০), গফুর আলী (৭০)  বয়সের কয়েকজন ব্যক্তিও শীতে কাতরাচ্ছেন। এদিকে শামছুল (১০), রাফি (১১), হৃদয় (১৪), দোয়েল (১৫) নামের কয়েকজন শিশুর গায়ে শীতের কাপড় না থাকায় তারাও ধরধর করে কাতরাচ্ছে। এমন সময় হঠাৎ করে তাদের সামনে এসে লোকজন ডাকছে। একটু এগিয়ে এসে দেখেন কুলাউড়া উপজেলা চেয়ারম্যান একেএম সফি আহমদ সলমান ও ইউএনও এটিএম ফরহাদ চৌধুরী তাদের জন্য কম্বল নিয়ে এসেছেন। কম্বল হাতে পেয়ে তারা সবাই কালের কণ্ঠের এই প্রতিবেদককে বলেন, উনারা আমাগো কষ্টর জ্বালা হুনিয়া দেখতা আইছন, আমাগো অবস্থা দেইখ্যা তারা কম্বল দিসইন। ‘এখন আমরা সবাই শীতর কষ্টের জ্বালা থাকি বাঁচতাম পারমু’।  প্রধানমন্ত্রীর তহবিলের বরাদ্দ থেকে  উপহার হিসেবে কম্বলগুলো পেয়ে তারা সকলেই বেজায় খুশি। তারা সবাই বলেন, শেখের বেটির ( প্রধানমন্ত্রী শেখ হাসিনা)  জন্য মন খুলে দোয়া করি, তিনি যেন সবসময় ভালো থাকেন। এই শীতের সময় আমাদের মতো সাধারণ মানুষের কথা তিনি চিন্তা করেছেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, কোনো পূর্ব ঘোষণা ছাড়াই শুক্রবার (১১ ডিসেম্বর) রাত ১০টায় মৌলভীবাজারের কুলাউড়ার রেলওয়ে স্টেশন প্লাটফর্মে ছিন্নমূল মানুষদের কষ্ট স্বচক্ষে দেখতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বের হন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সফি আহমদ সলমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এ টি এম ফরহাদ চৌধুরী। তাদের সাথে ছিলেন কুলাউড়া থানার অফিসার্স ইনচার্জ বিনয় ভূষণ রায়, ওসি তদন্ত আমিনুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: শিমুল আলী, সিনিয়র সাংবাদিক এম মছব্বির আলী, কালেরকন্ঠ প্রতিনিধি মাহফুজ শাকিল, সমাজসেবক রবি মল্লিক, শামসুল ইসলাম ও সাপ্কাহিক কুলাউড়ার ডাক পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার রাসেল আহমদ প্রমুখ। এসময় তারা রেলস্টেশনে ছিন্নমূল প্রায় শতাধিক মানুষের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করেন। অনেক বয়স্ক লোক যারা শীতে নিস্তেজ হয়ে ঘুমাচ্ছেন তাদের পরম মমতার চাদরে কম্বল গায়ে জড়ায়ে দিলেন উপজেলা চেয়ারম্যান ও ইউএনও। এছাড়া কুলাউড়া থানার হাজতিদের জন্য কম্বল দেয়া হয়।

উপজেলা চেয়ারম্যান একেএম সফি আহমদ সলমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এই কম্বলগুলো ছিন্নমূল মানুষকে উপহার হিসেবে দেয়া হয়েছে। কুলাউড়ায় গত কয়েকদিন থেকে প্রচণ্ড শীত পড়েছে। রেলস্টেশন প্লাটফর্মে বসবাসরত মানুষের শীতের কষ্ট স্বচক্ষে দেখার  জন্য তাদের কাছে কম্বল নিয়ে যাই। পর্যায়ক্রমে শহরের বিভিন্ন এলাকায় পথচারী ও ছিন্নমূল মানুষের মাঝে আরো কম্বল পৌঁছে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *