কুলাউড়ায় প্রয়াত শিক্ষক রাধেশ্যাম রায় চন্দন স্মরণে নাগরিক শোকসভা

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার:

কুলাউড়ার সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব, শিক্ষক প্রয়াত রাধেশ্যাম রায় চন্দন শুধু একজন শিক্ষকই ছিলেন না, তিনি ছিলেন বহু প্রতিভার অধিকারী। তিনি তাঁর শিক্ষকতা জীবনে অনেক খ্যাতি অর্জন করেছিলেন৷ বর্তমান ও আগামী প্রজন্মের শিক্ষার্থীরা রাধেশ্যাম রায় চন্দনের মতো শিক্ষক পাবেন কি না সেটা ভাগ্যের বিষয়৷ শিক্ষকতা ছাড়া তিনি ক্রীড়া, নাট্য, সাংস্কৃতিক ও সামাজিক কাজে অগ্রণী ভূমিকা রাখেন। তিনি তাঁর কর্মের মধ্যে দিয়ে হাজার বছর বেঁচে থাকবেন আমাদের মাঝে। তিনি হাজার হাজার মানুষ গড়তে কারিগর হিসেবে ভূমিকা পালন করেন।  ১৬ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যায় সম্মিলিত নাগরিক সমাজের আয়োজনে কুলাউড়া পৌরসভার হল রুমে নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক রাধেশ্যাম রায় চন্দন স্মরণে অনুষ্ঠিত নাগরিক শোক সভায় বক্তারা স্মৃতিচারণ করতে গিয়ে এসব কথা বলেন। বক্তারা বলেন, রাধেশ্যাম রায় চন্দন একজন নিবেদিত আদর্শ প্রাণ শিক্ষক ও আপাদমস্তক সংস্কৃতিমনা মানুষ ছিলেন। তিনি ছিলেন একজন ক্রীড়া সংগঠক, একজন নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। জীবদ্দশায় রাধেশ্যাম রায় চন্দন শিক্ষার বিকাশের পাশাপাশি তিনি আদর্শ সমাজ গঠনে, ক্রীড়াঙ্গনের ও সাংস্কৃতিক অঙ্গনকে সমৃদ্ধ করতে কাজ করে গেছেন নিস্বাঃর্থভাবে।

কুলাউড়া পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদের সভাপতিত্বে ও বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মইনুল ইসলাম শামীমের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ এ কে এম সফি আহমদ সলমান, কুলাউড়া সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক মনতোষ রায়, সাবেক অধ্যক্ষ সৌম্য প্রদীপ ভট্টাচার্য সজল, বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো; আব্দুল হান্নান, বিশিষ্ট টি প্লান্টার মানবেন্দ্র দেব রায় বাচ্চু, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক গৌরা দে, কুলাউড়া উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান নেহার বেগম, কুলাউড়া সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মো: শাহাজাহান, কুলাউড়া মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি  অধ্যক্ষ মো: আব্দুল কাদির, প্রবাসী কমিউনিটি নেতা ড. সাইফুল আলম চৌধুরী, কুলাউড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি বদরুজ্জামান সজল, কুলাউড়া নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো: মোবারক হোসেন, সংগঠক রফিকুল ইসলাম টিপু, ক্যামেলিয়া ডানকান হাই স্কুলের প্রধান শিক্ষক নিপেন্দ্র কুমার, কর্মধা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুস শহীদ বাবুল, লন্ডন প্রবাসী তাজুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জামাল হোসেন, সিনিয়র সাংবাদিক খালেদ পারভেজ বখ্স, রাবেয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সালাম, সাংবাদিক  আজিজুল ইসলাম, উদীচী শিল্পী গোষ্ঠী কুলাউড়া সাধারণ সম্পাদক নির্মাল্য মিত্র সুমন, কুলাউড়া উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হাসান বখ্স, কুলাউড়া সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক সাইদুল হাসান সিপন, কুলাউড়া উপজেলা প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল বারী সোহেল প্রমুখ।

নাগরিক সভায় রাধেশ্যাম রায় চন্দনের সহযোগী শিক্ষক, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, সাংবাদিক, ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন৷ অনুষ্ঠানের শুরুতে প্রয়াত শিক্ষক রাধেশ্যাম রায় চন্দনের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উল্লেখ্য, গত ২৩ আগস্ট বহু গুণের অধিকারী শিক্ষক রাধেশ্যাম রায় চন্দন বার্ধক্যজনিত কারণে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরন করেন।

রাধেশ্যাম রায় চন্দন জীবদ্দশায় উপজেলা ক্রীড়া সংস্থা সাবেক সাধারণ সম্পাদক, নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয় শিক্ষক, জালালাবাদ উচ্চ বিদ্যালয় ও ক্যামেলিয়া ডানকান স্কুলের প্রধান শিক্ষক ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠকের দায়িত্ব পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *