সাবেক মন্ত্রী-এমপি সাবেক-বর্তমান পুলিশ কর্মকর্তাদের খোঁজে গোয়েন্দারা

নিজস্ব প্রতিনিধি:

প্রবল গণআন্দোলনের মুখে পদত্যাগ করে শেখ হাসিনা দেশ ছাড়ার পর তার মন্ত্রিসভার সদস্যরা লাপাত্তা। খোঁজ নেই আওয়ামী লীগ দলীয় এমপিদেরও। এরইমধ্যে অনেকেই দেশ ছেড়ে পালিয়েছেন বলেও খবর।

এদিকে মঙ্গলবার দ্বাদশ জাতীয় সংসদ বিলুপ্ত করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। দেশ পরিচালনায় গঠিত হতে যাচ্ছে অন্তবর্তীকালীন সরকার। তার মধ্যে শেখ হাসিনা সরকারের মন্ত্রী-এমপিদের খোঁজে নেমেছে গোয়েন্দারা।

উচ্চপর্যায়ের একাধিক সূত্রে জানা গেছে, এসব পলাতক মন্ত্রী-এমপি-প্রভাবশালী নেতাদের খোঁজে তাদের বাড়িসহ আত্মীয়-স্বজনের বাড়িতে গোয়েন্দা নজরদারি চলছে।

সূত্রটি বলছে, শেখ হাসিনা সরকারের মন্ত্রী-এমপি-নেতাদের পাশাপাশি প্রজাতন্ত্রের কর্মচারী হয়েও যেসব উর্ধ্বতন বর্তমান-সাবেক পুলিশ কর্মকর্তারা নানা রকম অপকর্মে লিপ্ত ছিল তাদেরও খোঁজ চলছে।

রাষ্ট্রপতি কার্যালয় সূত্রে জানা গেছে, পুলিশের আইজিসহ শেখ হাসিনা সরকারের চুক্তিতে নিয়োগ পাওয়া একাধিক আমলার চাকরি চলে যাচ্ছে। এই ধরনের সকল চুক্তিভিত্তিক নিয়োগই বাতিল করা হচ্ছে।

এমন পরিস্থিতিতে আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের যেমন খোঁজ মিলছে না, তেমনি বিদায়ী সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীদেরও খোঁজ মিলছে না। লাপাত্তা আওয়ামী লীগ দলীয় এমপিদের অনেকেই।

অন্যদিকে প্রভাবশালী আওয়ামী লীগ নেতা, মন্ত্রী-প্রতিমন্ত্রী ও এমপিদের অনেকে এখনো গোপনে পালিয়ে বেড়াচ্ছেন। বেশিরভাগেরই ব্যক্তিগত মোবাইল নাম্বার বন্ধ। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ অনেক মন্ত্রী-এমপি রবিবার রাতেই সিঙ্গাপুর চলে গেছেন।

অনেক প্রভাবশালী গত ১৪ জুলাই থেকে বিদেশি চ্যানেলের মাধ্যমে ফ্লাইটের টিকিট কেটে রেখেছিলেন। তারাও দেশ ছেড়ে পালিয়েছেন বলে বিমানবন্দর সূত্র জানিয়েছে। এমন দেশত্যাগী মন্ত্রী, এমপি ও নেতার সংখ্যা শতাধিক। তারা ভারত, থাইল্যান্ড, চীন, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, রাশিয়া ও দুবাই পাড়ি জমান।

এদিকে শেষ মুহুর্তে পালাতে না পারা অনেকে এখন বিভিন্ন দেশে পাড়ি জমানোর চেষ্টা করছেন। সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক দেশ ছাড়তে গিয়ে বিমানবন্দরে আটক হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র বলছে, শেখ হাসিনা সরকারের অন্য মন্ত্রী-এমপিসহ যারা দেশ ছাড়ার চেষ্টায় রয়েছেন তাদের বিষয়ে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। এদের অনেকে আটক হতে যাচ্ছেন বলেও নির্ভরশীল সূত্র জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *