অবশেষে মায়ের কোলে ফিরলো মেছো বাঘের তিনটি বাচ্চা

মাহফুজ শাকিল : দিবা রানী কর নামে এক স্কুল শিক্ষিকার ঘরের পাশে পরিত্যক্ত একটি টয়লেটে রাতের বেলায় তিনটি বাচ্চাকে ভূলে ফেলে রেখে গিয়েছিলো মা মেছো বাঘটি। সকাল বেলায় তাদের কিচিরমিচির শব্দে পরিত্যক্ত টয়লেটে সেই বাচ্চাগুলোকে দেখতে পেয়ে বিড়ালের ছানা ভেবে মেছো বাঘের তিনটি বাচ্চাকে ঘরে নিয়ে আসেন ওই স্কুল শিক্ষিকা। পরম মমতায় তিনি আদর সোহাগে বাচ্চাগুলোকে দুধ ও ভাত খেতে দেন। কিন্তু বাচ্চাগুলো সেই খাবার না খেয়ে ক্রমাগত ডাকতে থাকে। এ নিয়ে ওই শিক্ষিকা খাওয়ানোর চেষ্টা করে ব্যর্থ হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাহায্য চেয়ে একটি পোস্ট দেন। পোস্ট দেয়ার পর বিষয়টি মুহুর্তেই চাউর হয়ে যায় নেট দুনিয়ায়। নজর কাড়ে বনবিভাগের বন্যপ্রাণী বিভাগের। এমন ঘটনাটি ঘটেছে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নে।

শুক্রবার সকাল বেলা বাচ্চাগুলোকে পাওয়া গেলেও বনবিভাগের পরামর্শে সন্ধ্যায় বাচ্চাগুলোকে একই স্থানে রেখে দেওয়ায় মেছো বাঘের বাচ্চাগুলো অবশেষে তাদের মায়ের কোলে ফিরেছে। এমনটি নিশ্চিত করেছেন কুলাউড়ার বরমচাল ইউনিয়নের ইছলাছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিবা রানী কর।
বিড়ালছানা ভেবে মেছো বাঘের ওই তিনটি বাচ্চা ঘরে এনে বিপাকে পড়েছিলেন তিনি। শুক্রবার (১২ নভেম্বর) দুপুরে শিক্ষিকা দিবা রানী কর তাঁর বাড়ির পাশে একটি পরিত্যক্ত টয়লেটের কাছে বিড়াল ছানার ডাক শুনতে পান তিনি। পরে, টয়লেটের ছাদে আরও দুটি ছানা দেখতে পেয়ে বিড়ালছানা ভেবে উদ্ধার করে ঘরে নিয়ে আসেন।
শনিবার সন্ধ্যায় শিক্ষিকা দিবা রানী কর এই প্রতিবেদককে জানান, প্রথমে ছানাগুলোকে দুধ ও ভাত খাওয়ানোর চেষ্টা করে ব্যর্থ হয়ে কোনো উপায় না পেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাহায্য চেয়ে একটি পোস্ট দেন। পোস্ট দেখে বন বিভাগের লোকজন তার সঙ্গে ফোনে যোগাযোগ করলে তিনি বুঝতে পারেন এগুলো মেছো বাঘের ছানা। এরপর বনবিভাগের লোকদের পরামর্শক্রমে যেখানে বাচ্চাগুলো পাওয়া গিয়েছিলো সেখানে বাচ্চাগুলো রেখে আসি। আজ ওই স্থানে দেখতে গিয়ে বাচ্চাগুলোকে আর পাওয়া যায়নি। এই এলাকাটি পাহাড়ি ও সংরক্ষিত বনের পাশে পড়েছে। প্রায়শই রাতের বেলায় মেছো বাঘের ডাক শুনতে পাওয়া যায়।
এ বিষয়ে বন্যপ্রাণী বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (প্রকৃতি ও নিরাপত্তা) রেজাউল করিম চৌধুরী বলেন, “যে স্থান থেকে মেছো বাঘের বাচ্চাগুলো পাওয়া গেছে, সে স্থানেই আবার রেখে দেওয়ার কারনে মা মেছোবাঘ এসে বাচ্চাগুলো নিয়ে গেছে।

কুলাউড়ায় ৩ মেছো বাঘের বাচ্চা নিয়ে বিপাকে শিক্ষিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *